বিশ্বাসযোগ্যতা বজায় রাখার চেষ্টা করেছিলাম, যা নষ্ট করা হচ্ছিল: ভার্মা

‘‘বাইরের কোনও প্রভাব ছাড়াই সিবিআইয়ের কাজ করা দরকার। এই প্রতিষ্ঠানের বিশ্বাসযোগ্যতা বজায় রাখার জন্য আপ্রাণ চেষ্টা করেছি, যা নষ্ট করার চেষ্টা চালানো হচ্ছিল।’’

By: Seema Chishti New Delhi  Updated: Jan 11, 2019, 10:31:10 AM

এই মুহূর্তে তিনিই যেন কোনও ছবির ‘নায়ক’। তাঁকে নিয়ে টানাপোড়েন চলছেই। ‘নাটক’ বললেও বোধহয় অত্যুক্তি হবে না। ৪৮ ঘণ্টা সময়ের ব্যবধানে তাঁকে নিয়ে যে ‘নাটক’ হল তা বলিউডের যে কোনও চিত্রনাট্যকে হার মানাতে পারে। সুপ্রিম কোর্টের রায়ে তাঁর মুখে যে হাসির রেখা মিলেছিল, তা মিলিয়ে গেল ৪৮ ঘণ্টার মধ্যেই। কারণ তিনি আবার ‘অপসারিত’। তিনি অলোক ভার্মা। দ্বিতীয় বার গদি হারিয়ে এবার মুখ খুললেন ভার্মা। সিবিআইয়ের অপসারিত ডিরেক্টরের গলায় মিলল ক্ষোভের সুর।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে ভার্মা বলেছেন, সিবিআই একটি গুরুত্বপূর্ণ তদন্তকারী সংস্থা, যা দুর্নীতির তদন্ত চালায়। তাই সিবিআইয়ের মতো প্রতিষ্ঠানের স্বাধীনতা রক্ষা করা ও বজায় রাখা খুব জরুরি। ভার্মা বলেছেন, “বাইরের কোনও প্রভাব ছাড়াই সিবিআইয়ের কাজ করা দরকার। এই প্রতিষ্ঠানের বিশ্বাসযোগ্যতা ও দায়বদ্ধতা বজায় রাখার আপ্রাণ চেষ্টা করেছি, যা ভঙ্গ করার চেষ্টা চালানো হচ্ছিল। ২০১৮ সালের ২৩ অক্টোবরের কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশন ও কেন্দ্রীয় সরকারের নির্দেশেই তা স্পষ্ট।”

আরও পড়ুন, মোদীর নেতৃত্বাধীন কমিটির হাতে ফের অপসারিত অলোক ভার্মা

cartoon, কার্টুন কার্টুন সৌজন্যে, ই পি উন্নি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভার্মা আরও বলেছেন, “এটা খুবই দুঃখজনক যে, কোনও প্রমাণ ছাড়াই একজন শত্রুভাবাপন্ন ব্যক্তির মিথ্যা ও তুচ্ছ অভিযোগের ভিত্তিতে অপসারণ করা হয়েছে আমাকে।” প্রতিষ্ঠানের বিশ্বাসযোগ্যতা বজায় রাখার জন্য তিনি আগামী দিনেও অনড় থাকবেন বলে জানিয়েছেন ভার্মা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে সিলেক্ট কমিটির বৈঠকে ২-১ ভোটে ভার্মাকে অপসারিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। তাঁর বিপক্ষে ভোট দিয়েছেন খোদ প্রধানমন্ত্রী ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। ভার্মার পক্ষে সওয়াল করেন বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি এ কে সিক্রি, যিনি ভার্মার বিরুদ্ধে ভোট দেন।

এর আগে ভার্মাকে ছুটিতে পাঠানোর কেন্দ্রীয় নির্দেশ খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। তাঁকে পদে পুনর্বহাল করার নির্দেশ দেওয়া হয়। শীর্ষ আদালতের রায়ে কার্যত সুপ্রিম কোর্টে ধাক্কা খায় কেন্দ্র। ভার্মার ভবিষ্যৎ ঠিক করতে উচ্চ ক্ষমতাসম্পন্ন সিলেক্ট কমিটিকে বৈঠকে বসার নির্দেশ দেয় আদালত। সেই বৈঠকেই ফের অপসারিত হলেন ভার্মা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: Alok Verma: বিশ্বাসযোগ্যতা বজায় রাখার চেষ্টা করেছিলাম, যা নষ্ট করা হচ্ছিল: ভার্মা

Advertisement