‘‘আরএসএসের পুরো নাম কী?’’ ত্রিপুরার স্কুলের প্রশ্নপত্রে ফের বিতর্ক

ত্রিপুরার একটি স্কুলে পরীক্ষার প্রশ্নপত্রে লিখতে দেওয়া হয়েছে ‘‘আরএসএসের পুরো নাম কী?’’ যে ঘটনা এই মুহূর্তে নেট দুনিয়ায় টক অফ দ্য টাউন।

By: Debraj Deb Agartala  Updated: December 2, 2018, 01:38:46 PM

স্কুলের সিলেবাসেও গেরুয়াবাহিনীর হানা দেওয়ার ছবি আবারও সামনে এল। ঘটনাস্থল সেই ত্রিপুরা। দু’সপ্তাহ আগেই উত্তর-পূর্বের সে রাজ্যের এক স্কুলের পরীক্ষায় বিজেপি সম্পর্কে সংক্ষিপ্ত উত্তর লিখতে বলা হয়েছিল পড়ুয়াদের। যে ঘটনায় শোরগোল পড়ে গিয়েছিল দেশে। এবার প্রশ্নপত্রে জায়গা করে নিল আরএসএস। ত্রিপুরার একটি স্কুলে পরীক্ষার প্রশ্নপত্রে লিখতে দেওয়া হয়েছে ‘‘আরএসএসের পুরো নাম কী?’’ যে ঘটনা এই মুহূর্তে নেট দুনিয়ায় টক অফ দ্য টাউন।

আগরতলায় প্রাচ্য ভারতী হাইস্কুলে অষ্টম শ্রেণির পড়ুয়াদের সোশাল স্টাডিজের প্রশ্নপত্রেই উঠে এসেছে আরএসএস। উল্লেখ্য, দু’সপ্তাহ আগেই উত্তর ত্রিপুরার শ্রীরামপুর সূর্যমণি মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্রে পড়ুয়াদের বিজেপি সম্পর্কে লিখতে দেওয়া হয়েছিল।

আরও পড়ুন, আবার ত্রিপুরা: প্রশ্নপত্রের প্রথম পাতায় হিটলার-মুসোলিনি, দ্বিতীয় পাতায় বিজেপি

এ ঘটনা প্রসঙ্গে প্রাচ্য ভারতী হাইস্কুলের প্রধান শিক্ষিকা শুভ্রা দাস রায়ের সঙ্গে যোগাযোগ করে ইন্ডিয়ান এক্সপ্রেস.কম। মায়ের মৃত্যুর জন্য তিনি ছুটিতে থাকায় এ ব্যাপারে অবগত নন বলে জানান প্রধান শিক্ষিকা। উল্লেখ্য, উত্তর ত্রিপুরার যে স্কুলে বিজেপি সম্পর্কে লিখতে বলা হয়ছিল পড়ুয়াদের, সেই স্কুলের প্রধানশিক্ষক অভিজিৎ ভট্টাচার্য সাফাই দিয়েছিলেন যে, অন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে অন্যতম বিজেপি। ত্রিপুরা বোর্ডের সিলেবাসেই তা রয়েছে।

পরীক্ষার প্রশ্নপত্রে বিজেপি, আরএসএসের নাম ওঠা নিয়ে স্বভাবতই আপত্তি উঠেছে বিভিন্ন মহলে। ত্রিপুরা বিধানসভার শীতকালীন অধিবেশনেও এ নিয়ে আলোচনা হয়। বিধানসভায় সে রাজ্যের শিক্ষামন্ত্রী রতন লাল নাথ জানিয়েছেন যে, বর্তমানে যে সিলেবাস রয়েছে তা বদলানো হবে। তার পরিবর্তে আগামী শিক্ষাবর্ষ থেকে সিবিএসই-র সিলেবাস চালু করা হবে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Tripura school asks students to write full name of rss in question paper

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X