scorecardresearch

অধিকাংশ এলাকা থেকেই সেনা সরেছে, পঞ্চম পর্যায়ের আলোচনার প্রস্তুতি: বেজিং

সেনা ও কূটনৈতিক স্তরে আলোচনার পরই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকা থেকে সেনা সরেছে বলে দাবি করেছে চিন।

সীমান্ত ঘিরে ইন্দো-চিন উত্তেজনা।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর অধিকাংশ এলাকা থেকেই সরেছে দু’দেশের সেনা, মঙ্গলবার এমনটাই জানাল বেজিং। সেনা ও কূটনৈতিক স্তরে আলোচনার পরই প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকা থেকে সেনা সরেছে বলে দাবি করেছে চিন। উল্লেখ্য়, ৪ দিন আগেই নয়া দিল্লির তরফে জানানো হয়েছিল, লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় সম্পূর্ণ সেনা সরানোর ব্য়াপারে দু’দেশই সম্মত হয়েছে।

মঙ্গলবার সাংবাদিক বৈঠকে গ্লোবাল টাইমসকে চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ”পরিস্থিতি এখন সহজ হওয়ার দিকে এগোচ্ছে। বাকি সমস্য়া সমাধানে কমান্ডার পর্যায়ের পঞ্চম দফার বৈঠকের প্রস্তুতি চলছে”। তিনি জানিয়েছেন, সীমান্ত সমস্য়া নিয়ে ৪ দফার কমান্ডার পর্যায়ের বৈ‍ঠক ও ৩টি বৈঠক হয়েছে।

আরও পড়ুন: আজ দেশের বড় খবর: ৩১ জুলাইয়ের অধিবেশনেই অনড় গেহলট ।। কংগ্রেসকে কটাক্ষ মায়ার।। অযোধ্য়ায় ভূমিপুজোয় মোদীর যোগদানের বিরোধিতা

উল্লেখ্য়, মে মাসের শুরু থেকে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকায় ভারত-চিন সংঘাতের পরিস্থিতি তৈরি হয়। সীমান্তে একেবারে চোখে চোখ রেখে অবস্থান করে দু’দেশের সেনা। গত ১৫ জুন দু’দেশের সেনার মধ্য়ে সংঘর্ষও বাধে। এরপর সীমান্ত সমস্য়া মেটাতে একাধিকবার বৈঠকে বসে দু’দেশ। তারপরই সেনা সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু প্য়াংগং সো থেকে সেনা সরাতে চিন অনীহা প্রকাশ করায় সেনা সরানোর প্রক্রিয়া থমকে যায়।

প্য়াংগং সো ও গোগরায় ১৭ এ পেট্রোলিং পয়েন্ট থেকে সেনা সরানোয় চিনা অনীহা নিয়ে গত শুক্রবার দু’দেশের কূটনীতিকরা বৈঠকে বসেন। নয়া দিল্লির তরফে জানানো হয় যে সম্পূর্ণ সেনা সরানোর ব্য়াপারে উভয়পক্ষই সম্মত হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Troops have disengaged in most locations preparing for 5th round of talks beijing