বড় খবর

কিছু হাইকোর্ট সমান্তরাল সরকার চালাচ্ছে: তুষার মেহেতা

লকডাউনে চরম সংকটে পরিযায়ী শ্রমিকরা। তাদের করুণ পরিণতিকে কেন্দ্র করে মামলা গড়ায় আদালতে। মামলাকারীদের উদ্দেশ্য নিয়েই প্রশ্ন তোলেন সলিসিটর জেনারেল।

সুপ্রিম কোর্ট, sc
সুপ্রিম কোর্ট।

‘কিছু হাইকোর্ট সমান্তরাল সরকার চালাচ্ছে।’ পরিযায়ী শ্রমিকদের নিয়ে মামলায় সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টে এই মন্তব্য করেছেন। লকডাউনে চরম সংকটে পরিযায়ী শ্রমিকরা। তাদের করুণ পরিণতিকে কেন্দ্র করে মামলা গড়ায় আদালতে। মামলাকারীদের উদ্দেশ্য নিয়েই প্রশ্ন তোলেন সলিসিটর জেনারেল। সুপ্রিম কোর্টে সরকারের সমালোচকদের ‘হতাশার দূত’ বলে আখ্যা দেন তুষার মেহতা।

এর আগে গুজরাতের বিজেপি সরকারের করোনা মোকাবিলার কড়া সমালোচনা করেছিলেন গুজরাত হাইকোর্টের বিচারপতি জে বি পরদীবালা ও বিচারপতি ইলেশ জে ভোরা। আমদাবাদের সিভিল হাসপাতালকে ‘অন্ধকূপ’ বলেছিলেন বিচারপতিরা। কিন্তু, সলিসিটার জেনারেলের সমালোচনার পরই গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি ওই মামলায় নতুন ভাবে বেঞ্চ গঠনের নির্দেশ দেন।

বর্তমানে এলাহাবাদ, অন্দ্রপ্রদেশ, বম্বে, দিল্লি, হিমাচল প্রদেশ, গুজরাট, ঝাড়খণ্ড, কর্নাটক, কলকাতা, কেরালা ও মধ্য়প্রদেশ, মেঘালয়, পাটনা, সিকিম, তেলেঙ্গানা, ও উত্তারাখণ্ড হাইকোর্টে পরিযায়ী শ্রমিকদের কেন্দ্র করে জনস্বার্থ মামলা চলছে। এর মধ্যে বম্বে, দিল্লি, অন্ধ্র হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করেছে। অন্যগুলিতে মামলাকারী আবেদন জমা দিয়েছেন।


সংক্রমণের সংখ্যা কমিয়ে দেখাতে আমদাবাদে করোনা-পরীক্ষার জন্য সরকারি অনুমতি দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছিল। সেই মামলার আজ শুনানি রয়েছে।

১৮ মার্চ এলাহবাদ হাইকোর্ট প্রথম উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দেয় যে, লকডাউনের কারণে কেউ আদালতের দ্বারস্থ হলে তার বিরুদ্ধে যেন রাজ্ সরকার দমনমূলক পদক্ষেপ না করে। পরের দিন কেরালা হাইকোর্টও একই আদেশ দেয়। তবে মার্চের ২০ তারিখ সুপ্রিম কোর্ট এই দুই রায়ের বিরুদ্ধেই এক্স পার্টি স্থগিতাদেশের নির্দেশ দেয়।

কেন্দ্র সর্বোচ্চ আদালতে জানায়, প্যান ইন্ডিয়া প্রকল্পকে প্রতিহত করতে ও নিম্ন হারে কর প্রদানের জন্যই এই কাজ করা হচ্ছে। কিন্তু, অন্ধ্র, কর্নাটক, মাদ্রাজ হাইকোর্টের প্রশ্নবাণে পড়তে হয় কেন্দ্রকে। পরিযায়ীদের থাকা-খাওয়ার জন্য কেন্দ্র কি করেছে তার তথ্য জমা দিতে বলা হয়।

মে মাসের ১৮ তারিখ রাজ্যের কাছে কর্নাটক হাইকোর্ট জানতে চায় শ্রমিক স্পেশালে ট্রেনের ভাড়া কে দেবে। গুয়াহাটি হাইকোর্টের কোহিমা বেঞ্চ জানায়, রাজ্যকেরই নমুনা পরীক্ষার আয়োজন করতে হবে। করোনা পরীক্ষার দেরিকে কেন্দ্র করে একটি মামলার প্রেক্ষিতে এই রায় দেয় আদালত। এরপরও দিল্লি হাইকোর্ট করোনায় মৃতদের দেহ সৎকার নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে। মহারাষ্ট্র সরকারের খবরের কাগজ বিলি বন্ধ করার নির্দেশ নিয়ে প্রসান তোলে বম্বে হাইকোর্ট। মুজফ্ফরপুরে মায়ের দেহের উপরের চাদর নিয়ে শিশুর টানাটানির ভিডিও ভাইরাল হয়। এ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা রুজু করে পাটনা হাইকোর্ট।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Tushar mehta high court parallel govt coronavirus

Next Story
নাসার জন্য ভেন্টিলেটর তৈরির লাইসেন্স পেল তিন ভারতীয় সংস্থা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com