scorecardresearch

বড় খবর

সরব মোদী সরকার, ভারতে পাক সরকারের অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

ভারত সরকারের তরফে আইনি দাবির পরিপ্রেক্ষিতেই এই পদক্ষেপ করেছে টুইটার।

সরব মোদী সরকার, ভারতে পাক সরকারের অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার
শনিবার সকাল থেকে পাক সরকারের টুইটার অ্যাকাউন্ট ভারত থেকে খোলা যাচ্ছে না।

ভারত থেকে পাকিস্তান সরকারের টুইটার অ্যাকাউন্টটি শনিবার সকাল থেকে খোলা যাচ্ছে না। টুইটারের তরফে জানানো হয়েছে ভারত সরকারের তরফে আইনি দাবির পরিপ্রেক্ষিতেই তাঁরা এই পদক্ষেপ করেছে।

মাইক্রো-ব্লগিং ওয়েবসাইট টুইটার ২০২১-এর শেষ ৬ মাসে কয়েকজন সাংবাদিক এবং সংবাদমাধ্যমের অ্যাকাউন্ট থেকে পোস্ট করা বিষয়বস্তু ব্লকের জন্য ৩২৬টি আইনি দাবি পেয়েছে। যার মধ্যে ১১৪টি আইনি দাবি ভারত থেকেই এসেছে। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভারত থেকে টুইটার অ্যাকাউন্ট ব্লকের অনুরোধ মোট অনুরোধের এক তৃতীয়াংশেরও বেশি। তুরস্ক, রাশিয়া এবং পাকিস্তানের মতো দেশগুলি টুইটারে এই ধরনের দাবি জারির ক্ষেত্রে প্রথম চারে জায়গা করে নিয়েছে।

শনিবার পাকিস্তান সরকারের টুইটার অ্যাকাউন্টের ছবি। (ছবি: টুইটার)

“বিশ্ব জুড়ে সাংবাদিক ও নিউজ আউটলেটগুলির ৩৪৯টি অ্যাকাউন্টের মধ্যে ৩২৬টির ক্ষেত্রে আইনি দাবির উল্লেখ মিলেছে। অ্যাকাউন্টের সংখ্যার হিসেব ধরলে এই পরিসংখ্যান আগের সময়ের (জানুয়ারি-ডিসেম্বর ২০২১) চেয়ে ১০৩ শতাংশ বেড়েছে। জানা গিয়েছে, অ্যাকাউন্ট ব্লক চেয়ে আইনি দাবিগুলি মূলত ভারত (১১৪), তুরস্ক (৭৮), রাশিয়া (৫৫) এবং পাকিস্তান (৪৮) থেকেই এসেছে।

আরও পড়ুন- মোদীর হাত ধরেই লঞ্চ 5G পরিষেবা, ইতিহাসের সাক্ষী থাকল দেশ!

ভারতে পাকিস্তান সরকারের টুইটার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাওয়া এই নতুন নয়। চলতি বছরের জুলাইয়েও একই ঘটনা ঘটেছিল। সেবার পাকিস্তান সরকারের টুইটার অ্যাকাউন্টটি ভারত থেকে খোলা যাচ্ছিল না। যদিও পরে অবশ্য সেই সমস্যা কেটে যায়। ফের পাক সরকারের টুইটার অ্যাকাউন্ট ভারত থেকে খোলা যেতে শুরু করে।

এবার শনিবার সকাল থেকে ফের একবার পাকিস্তান সরকারের টুইটার অ্যাকাউন্ট ভারত থেকে আর খোলা যাচ্ছে না। যদিও এব্যাপারে কেন্দ্রীয় সরকারের তরফে এখনও পর্যন্ত স্পষ্ট ব্যাখ্যা মেলেনি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Twitter takes down pakistan governments account in india497306