বড় খবর

‘পক্ষপাতদুষ্ট’, তোপের পরের দিনই আনলক রাহুলের টুইটার অ্যাকাউন্ট

সরকারে যারা থাকে, তাঁদের কথাই শোনে টুইটার, শুক্রবার এমনই অভিযোগ এনেছিলেন কংগ্রেস সাংসদ।

Twitter unlocks Rahul Gandhi’s account
রাহুল গান্ধী।

অ্যাকাউন্ট বন্ধ করায় টুইটার কর্তৃপক্ষের বিরুদ্ধে শুক্রবারই ক্ষোভে ফেটে পড়েছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। শুক্রবার টুইটারকে পক্ষপাতদুষ্ট বলেও তোপ দেগেছিলেন রাহুল। ঠিক তার পরের দিনই রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট খুলে দেওয়া হল। প্রায় এক সপ্তাহ পর খুলে দেওয়া হল রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট।

দিল্লিতে এক শিশু-কন্যাকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে। ওই ঘটনার পরেই ৯ বছরের ওই মেয়েটির বাড়িতে গিয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেছিলেন রাহুল। পরে সেই সাক্ষাৎ-পর্বের ছবি তিনি তাঁর টুইটার অ্যাকাউন্টে আপলোড করেন। রাহুলের এই পদক্ষেপে ক্ষোভে ফেটে পড়ে জাতীয় শিশু সুরক্ষা অধিকার কমিশন। টুইটার কর্তৃপক্ষকে অবিলম্বে রাহুল গান্ধীর আপলোড করা ছবি মুছে ফেলতে নির্দেশ দেওয়া হয়। এরপরেই সংস্থার নীতি-বিরুদ্ধে কাজের অভিযোগ এনে রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ করে দেয় টুইটার কর্তৃপক্ষ।

আরও পড়ুন- ‘নারী ক্ষমতায়নের জন্য কাজ করতে হবে’, কন্যাশ্রী দিবসে বার্তা মমতার

শুক্রবার তাঁর টুইটার অ্যাকাউন্ট বন্ধ করা নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছিলেন রাহুল। তিনি বলেন, ‘‘টুইটারের এই পদক্ষেপ গণতান্ত্রিক কাঠামোয় আঘাত। এটা রাহুল গান্ধীর উপর আক্রমণ নয়। আমার ১৯-২০ মিলিয়ন ফলোয়ার আছেন। তাঁদের মতামতের অধিকার অস্বীকার করা হচ্ছে।’’ টুইটার কর্তৃপক্ষকে দুষে তিনি আরও বলেন, “একটি সংস্থা আমাদের রাজনীতির সংজ্ঞা নির্ধারণ করে দিচ্ছে। রাজনীতিবিদ হিসেবে এটা আমি পছন্দ করছি না।” টুইটারকে পক্ষপাতদুষ্ট বলেও তোপ দেগেছিলেন রাহুল গান্ধী।

এর আগে বৃহস্পতিবার টুইটারের তরফে জানানো হয়, যদি এমন কোনও পোস্ট হয়, যেটা সংস্থার নীতির পরিপন্থী তবে সেটি মুছে ফেলতে হবে। যতক্ষণ পর্যন্ত টুইটটি মুছে ফেলা না হচ্ছে, ততক্ষণ অ্যাকাউন্টটি সাময়িকভাবে বন্ধ করা হবে। টুইটারের এক মুখপাত্র জানিয়েছেন, সংস্থার নিয়মগুলি ও তার পরিষেবা প্রত্যেকের জন্যই ন্যায়সঙ্গত এবং নিরপেক্ষভাবে প্রয়োগ করা হয়।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Twitter unlocks rahul gandhis account

Next Story
একদিকে ক্ষমতার গন্ধ, অন্যদিকে আদি-নব্য আঁচ, তৃণমূলের বড় চ্যালেঞ্জ এখন ত্রিপুরাbig challenge of the tmc is now Tripura
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com