বড় খবর

করোনার কাপ্পা প্রজাতির হানা উত্তরপ্রদেশে, দুজনের শরীরে মিলল ভ্যারিয়েন্ট

Kappa variant: ১০৯টি নমুনার জেনোম সিকোয়েন্সিং করার পর এই বিষয়ে নিশ্চিত হয়েছেন বিশেষজ্ঞরা।

Bengal Coronavirus Update
প্রতীকী ছবি

উদ্বেগ বাড়িয়ে এবার উত্তরপ্রদেশে করোনার কাপ্পা প্রজাতির হানা। দুটি নতুন কেসের হদিশ মিলেছে। সরকারের তরফে বিবৃতিতে এই খবর জানানো হয়েছে শুক্রবার। লখনউয়ের কিং জর্জ মেডিক্যাল কলেজে গত কয়েকদিন ধরে ১০৯টি নমুনার জেনোম সিকোয়েন্সিং করার পর এই বিষয়ে নিশ্চিত হয়েছেন বিশেষজ্ঞরা। ১০৭টি নমুনায় ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট মিলেছে। আর দুটি নমুনায় কাপ্পা প্রজাতির হদিশ মিলেছে।

এদিন রুটিন পর্যালোচনার পর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের দফতর থেকে বিবৃতি দিয়ে কাপ্পা ভ্যারিয়েন্ট সম্পর্কে জানানো হয়েছে। বিবৃতিতে আরও জানানো হয়েছে, করোনার দুটি প্রজাতিই রাজ্যে নতুন নয়। রাজ্যে জেনোম সিকোয়েন্সিংয়ের পরিষেবা বাড়ানো হয়েছে। এদিকে, এদিনই কোভিড নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকের পর সিদ্ধান্ত হয়েছে ১৫০০ পিএসএ অক্সিজেন প্ল্যান্ট গোটা দেশে বসানো হবে অক্সিজেনের আকাল মেটানোর জন্য।

আরও পড়ুন কোভিডে উদাসীন বিভিন্ন দেশ, নতুন ভয়ে কাঁটা হু, কেন তাদের ধারাবাহিক সতর্কতা?

এর ফলে দেশে ৪ লক্ষ অক্সিজেন সাপোর্ট বেডের লক্ষ্যমাত্রা পূরণ হবে আধিকারিকরা জানিয়েছেন। প্রধানমন্ত্রী আধিকারিকদের নির্দেশ দিয়েছেন এই অক্সিজেন প্ল্যান্টগুলি দ্রুত তৈরি করতে হবে। তিনি বলেছেন, কেন্দ্রীয় আধিকারিকরা যেন রাজ্য সরকারের সঙ্গে মিলে কাজ করেন এবং অক্সিজেন প্ল্যান্ট অপারেশন ও রক্ষণাবেক্ষণের জন্য যাতে হাসপাতাল কর্মীদের পর্যাপ্ত প্রশিক্ষণ থাকে সে ব্যাপারটি নিশ্চিত করতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two cases of kappa variant of covid 19 detected in uttar pradesh

Next Story
ট্রেনের কামরায় এলাহি বেডরুম! এমনও হয়? ভারতীয় রেলের নয়া উদ্যোগএবার সেলুন কোচে চড়তে পারবেন আপনিও। জনসাধারণের জন্য খুলে দেওয়া হল সেলুন কোচ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com