scorecardresearch

বড় খবর

গ্রামাঞ্চলে ২ কোটির বেশি পরিবার পাকা বাড়ি পেয়েছেন, দাবি মোদীর

মোদী আরও বলেন, প্রধানমন্ত্রী আবাস যোজনা দারিদ্র্য দূরীকরণের প্রথম পদক্ষেপ।

গ্রামাঞ্চলে ২ কোটির বেশি পরিবার পাকা বাড়ি পেয়েছেন, দাবি মোদীর
প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় পাকা বাড়ি পেয়েছেন ২ কোটিরও বেশি পরিবার।

প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় গ্রামীণ ভারতে পাকা বাড়ি পেয়েছেন ২ কোটিরও বেশি পরিবার। মধ্যপ্রদেশে PMAY এর আওতায় ৫ লক্ষের বেশি পাকা বাড়ির উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘আমাদের সরকার সারা দেশে আড়াই কোটি পরিবারকে পাকা বাড়ি দিয়েছে। এর মধ্যে ২ কোটি বাড়ি গ্রামীণ এলাকায়। মধ্যপ্রদেশে ৩০ লক্ষেরও বেশি পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় এসেছেন যার মধ্যে ২৪ লক্ষেরও বেশি পরিবার তাদের স্বপ্নের পাকা বাড়ির পেয়েছেন”।

এক ভার্চুয়াল বক্তৃতায় ভাষণ দেওয়ার সময় মোদী বলেন, ‘দেশের মহিলারা অনেক বেশি স্বনির্ভর হয়েছেন। আগামী দিনে মহিলাদের স্বনির্ভরতার ব্যপারে কেন্দ্রীয় সরকারের একাধিক উদ্যোগের কথাও তিনি তার বক্তব্যে তুলে ধরেন। সেই সঙ্গে মধ্যপ্রদেশের অনগ্রসর শ্রেণীর মানুষের মধ্যে প্রধানমন্ত্রী আবাস যোজনা পৌঁছে দেওয়ায় মোদী মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান সরকার ভূয়সী প্রশংসা করেন।

তিনি বলেন, ‘কেন্দ্রীয় সরকারের সুবিধাগুলো সাধারণের মধ্যে পৌঁছে দেওয়াই শুধু নয়, অনগ্রসর শ্রেণির কল্যাণেও মধ্যপ্রদেশ সরকার এগিয়ে এসেছে যা নিঃসন্দেহেই প্রশংসার দাবি রাখে’। জল সংরক্ষণের প্রয়োজনীয়তার বিষয়ে কথা বলতে গিয়ে মোদী বলেন, ‘আগামী বছরের মধ্যে প্রতিটি জেলায় ৭৫টি অমৃত সরোবর নির্মাণ করা হবে’। তিনি বলেন, ‘এই ধরণের প্রকল্প পরিবেশকে রক্ষা ও পরিবেশ রক্ষার প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’।

আরো পড়ুন: হরিচাঁদ জয়ন্তীতে সিএএ নিয়ে নীরব মোদী, শান্তনুর দাবি, ২০২৪-এর মধ্যে কার্যকর হবে

এর পাশাপাশি মোদী আরও বলেন, ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা দারিদ্র্য দূরীকরণের প্রথম পদক্ষেপ। এই যোজনা গরীব মানুষদের তাদের আগামীর পথ দেখাবে। তারা তাদের সন্তানদের পড়াশুনা এবং কেরিয়ারে আরও বেশি মনোনিবেশ করতে পারবেন’।

প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রসঙ্গে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এক বিবৃতিতে বলেন, “আগামী তিন বছরের মধ্যে প্রধানমন্ত্রী আবাসের অধীনে ১০ লক্ষ বাড়ি তৈরি নিশ্চিত করতে আগামী বছরের রাজ্য বাজেটে ১০ হাজার কোটি টাকার তহবিল গড়া হয়েছে। তিনি বলেন এই প্রকল্পের অধীনে পাকা বাড়ির পাশাপাশি শৌচাগার, রান্নার গ্যাস, বিদ্যুৎ সংযোগ এবং পানীয় জলও গরীব মানুষের বিনামূল্যে দেওয়া হবে।” 

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Two crore families in rural india given pucca houses pm