scorecardresearch

বড় খবর

সাবধান! পুলিশের গায়ে রাসায়নিক ছিটিয়ে আদালত থেকে পালিয়েছে দুই জঙ্গি

মুখঢাকা কয়েকজন বাইক আরোহী আদালত চত্বরে ব্যাপক ধোঁয়া তৈরি করে। দেখতে পাচ্ছিলেন না নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশকর্মীরা।

সাবধান! পুলিশের গায়ে রাসায়নিক ছিটিয়ে আদালত থেকে পালিয়েছে দুই জঙ্গি

বাংলাদেশে আদালত চত্বর থেকে পালিয়ে গেল খুনের মামলায় সাজাপ্রাপ্ত দুই আসামি। ব্লগার অভিজিৎ রায় ও তাঁর প্রকাশককে খুনের দায়ে ওই দুই আসামি সাজাপ্রাপ্ত। বাংলাদেশি-মার্কিন ধর্মনিরপেক্ষ ব্লগার অভিজিৎ রায়। তাঁকে খুন করেছিলেন ইসলামিক সংগঠনের ওই দুই জঙ্গি।

রীতিমতো নাটকীয়ভাবে ওই জঙ্গিরা রবিবার ভিড়ে ঠাসা আদালত চত্বর থেকে পালিয়ে যায়। তাদের পালানোয় সাহায্য করতে বাইকে চেপে কয়েকজন যুবক এসেছিল। যারা পুলিশের ওপর রাসায়নিক স্প্রে করে। তারপর গোটা এলাকায় ধোঁয়ার সৃষ্টি করে। এরপর ওই দুই আসামিকে কোর্ট চত্বর থেকে নিয়েই পালিয়ে যায়।

এই ঘটনার পর বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, ‘ঘটনায় গোটা বাংলাদেশজুডে় সতর্কতা জারি করা হয়েছে। পলাতকদের ধরতে তল্লাশি শুরু হয়েছে। কীভাবে এই ঘটনা ঘটল, তা জানার জন্যও চলছে বিভাগীয় তদন্ত।’ পুলিশের এক কর্তা সাংবাদিকদের বলেছেন, ‘আমরা আসামি আর তাদের সহযোগীদের ধরতে তল্লাশি শুরু করেছি।’

যে দুই আসামি পালিয়েছে, তাদের নাম হল মইনুল হাসান শামিম ওরফে সমীর ওরফে ইমরান। আর অপর আসামির নাম হল আবু সিদ্দিক সোহেল। দুই জঙ্গিই আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) সংগঠনের সদস্য। এই দিন তাদের অন্য একটি মামলায় আদালতে আনা হয়েছিল। রবিবার কোর্টের লকআপে ওই দুই জঙ্গিকে পুলিশ পাহারায় ঢোকানোর সময়ই বাইকে চেপে আসা অজ্ঞাতপরিচয় জঙ্গিরা অপহরণ করে নিয়ে যায়।

আরও পড়ুন- না-থেকেও আছেন আজম খান, রামপুরে এটাই চিন্তা বিজেপির

গত বছর বাংলাদেশি-মার্কিন ধর্মনিরপেক্ষ ব্লগার বছর ৪২-এর অভিজিৎ রায় খুন হন। পাশাপাশি খুন হন তাঁর ব্লগিং সাইটের প্রকাশক ফয়জল আরেফিন দীপন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অপহরণকারীরা স্প্রে ছিটিয়ে দেওয়ার পর উপস্থিত পুলিশকর্মীরা আর চোখে কিছু দেখতে পাচ্ছিলেন না।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, এই হাই প্রোফাইল মার্ডার কেসের অপরাধীদের সঙ্গে সাধারণ অপরাধীর মতই পুলিশের পাহারা রাখা হয়েছিল। আদালতের এক আধিকারিক বলেছেন, ‘ওই বন্দিদের হাতে হাতকড়া পরানো ছিল। কিন্তু, পায়ে কোনও শিকল ছিল না। অথচ, ভয়ানক অপরাধী এবং জঙ্গিদের সচরাচল পায়ে শিকল পরা অবস্থাতেই দেখা যায়।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Two death row convicts in us blogger murder case flee court in bangladesh