বড় খবর

করোনায় আক্রান্ত মুখ্যমন্ত্রী নীতীশের দুই ডেপুটি! তালা ঝুললো JD(U)-র অফিসে

Bihar: করোনা আক্রান্ত হয়েছেন বিহারের আবাসন মন্ত্রী অশোক চৌধুরী এবং রাজস্ব মন্ত্রী সুনীল কুমার।

Bihar, Corona india, Nitish Cabinet
বিহারের দুই উপমুখ্যমন্ত্রী। ফাইল ছবি

Bihar: দেশব্যাপী যখন করোনার ঢেউ, সেই জলের তোড়ে ভেসে গিয়েছে বিহারও। মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দুই ডেপুটি-সহ করোনা আক্রান্ত রাজ্য মন্ত্রিসভার একাধিক সদস্য। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকের আগে প্রথামাফিক আরটি-পিসিআর টেস্ট করা হয়। তখনই বিহারের দুই উপ-মুখ্যমন্ত্রী রেণু দেবী এবং তারা কিশোর প্রসাদের সংক্রমণ ধরা পড়ে। প্রোটোকল মেনে মৃদু উপসর্গ নিয়ে দু’জনেই গৃহবন্দি রয়েছেন।

পাশাপাশি করোনা আক্রান্ত হয়েছেন বিহারের আবাসন মন্ত্রী অশোক চৌধুরী এবং রাজস্ব মন্ত্রী সুনীল কুমার। এদিকে, জনতা দল ইউনাইটেড বা জেডিইউ-র জাতীয় সভাপতি রাজীব রঞ্জন সিং সংক্রমিত হতেই বন্ধ করা হলে দলের রাজ্য দফতর।  

ভারতজুড়ে সংক্রমণ ফের ত্রাসে পরিণত হয়েছে। গত ২৪ ঘন্টায় আক্রান্ত ৫৮ হাজার ৯৭ জন। সক্রিয় রোগীর সংখ্যাও পৌঁছে গিয়েছে ২ লক্ষে। যা গত ৮১ দিনে সর্বাধিক। করোনার এই বাড়বাড়ন্তের মধ্যেই আতঙ্ক ওমিক্রনের সংখ্যা বৃদ্ধি ঘিরেও। স্বাস্থ্যমন্ত্রক প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী এখনও পর্যন্ত দেশে করোনার এই নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৩৫ জন। ওমিক্রনের হার সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এই রাজ্যে সংক্রমিতের সংখ্যা ৬৫৩ জন। তালিকায় এরপরই রয়েছে দিল্লি (৪৬৪), কেরালা (১৮৫), রাজস্থান (১৭৪), গুজরাট (১৫৪) ও তামিলনাড়ু (১২১)।

রাজধানী দিল্লিতে বুধবার কোভিড আক্রান্তের সংখ্যা ১০ হাজারের বেশি। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন জৈনের দাবি, দেশে মহামারির তৃতীয় ঢেউ চলছে। দিন কয়েক আগেই কেজরিওয়াল সরকার ঘোষণা করেছিল যে, করোনা পজিটিভ হলেই আক্রান্তের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে। কিন্তু এখন যে হারে করোনা আক্রান্ত হচ্ছেন, তাতে পরিকাঠামো অনুযায়ী সব সংক্রমিতের জিনোম সিকোয়েন্স টেস্ট অসম্ভব। স্পষ্ট জানিয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী। দিল্লিতে প্রতিদিন এখন ৯০ হাজার করে করোনা পরীক্ষা হচ্ছে।

সংক্রমণে লাগাম দিতে ইতিমধ্যেই কড়া স্বাস্থ্যবিধি কার্যকরে ঘোষণা করেছে দিল্লি সরকার। রোজ রাত্রীকালীন কার্ফু ও সপ্তাহান্তে কার্ফু জারি হয়েছে। সরকারি কর্মীদের (জরুরি পরিষেবা ছাড়া) ওয়ার্ক ফ্রম হোম করতে বলা হয়েছে। বেসরকারি সংস্থা সর্বাধিক কর্মী সংখ্যার ৫০ শতাংশ নিয়ে কাজ করছে।

মহারাষ্টের করোনার প্রকোপ বেশি। মুম্বই সহ ওই রাজ্যের সব বিমানবন্দরে বিদেশ থেকে আগত যাত্রীদের আরটি-পিসিআর টেস্ট বাধ্যতামূলক। টেস্টের রিপোর্ট নেগেটিভ এলেও যাত্রীদের সাত দিনের কোয়ারেন্টিনে থাকা আবশ্যিক বলে জানিয়েছে বৃহন্মুম্বই পুরনিগম।

এদিকে, গোয়াতে কর্ডেলিয়া ক্রুজের ৬৬ জন যাত্রীর কোভিড পজিটিভ ধরা পড়েছে। ক্রুজটি মঙ্গলবার সন্ধ্যায় মুম্বইতে ফিরে আসে, যেখানে পৌরসভার কর্মীরা ২ হাজারের বেশি যাত্রীকে স্ক্রিনিং করেন। গোয়ায় ৬ জন ওমিক্রন আক্রান্ত। এরা প্রত্যেকেই ব্রিটেনের নাগরিক। গোয়ায় বর্তমানে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১১।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two deputy cms of bihar were tested positive while jd u state office was shut national

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com