বড় খবর

নৌসেনার ইতিহাসে প্রথম, রণতরী থেকে চপার ওড়াবেন দুই মহিলা পাইলট

এর ফলে প্রত্যক্ষভাবে যুদ্ধে অংশগ্রহণ করার ক্ষেত্রে মহিলাদের একটি বিশাল ক্ষেত্র খুলে দেওয়া হল।

এই প্রথম এমন সিদ্ধান্ত নেওয়া হল যেখানে যুদ্ধের সময় যুদ্ধজাহাজ থেকে হেলিকপ্টার পরিচালনা করবেন নৌবাহিনীর দুই মহিলা অফিসার। এই সিদ্ধান্তের গুরুত্ব অনেকটাই। কারণ এর ফলে প্রত্যক্ষভাবে যুদ্ধে অংশগ্রহণ করার ক্ষেত্রে মহিলাদের একটি বিশাল ক্ষেত্র খুলে দেওয়া হল।

সাব লেফটেনেন্ট কুমুদিনী ত্যাগি এবং সাব লেফটেনেন্ট রীতি সিং, সেই দুই মহিলা যারা প্রথমবারের জন্য যুদ্ধজাহাজ থেকে বায়ুবাহিত কৌশল নিয়ন্ত্রণ করবেন। এতদিন এই ক্ষেত্রটিতে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ছিল।

আরও পড়ুন, রাফাল ওড়াবেন এবার মহিলা পাইলট, চলছে প্রশিক্ষণ

নৌবাহিনীর ১৭ জনের অফিসারদের মধ্যে এই দুই মহিলা একটি গ্রুপের অংশ, যেখানে চারজন মহিলা অফিসার এবং ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর তিন অফিসার ছিলেন। সোমবার আইএনএস গারুডায় আয়োজিত একটি অনুষ্ঠানে ‘পর্যবেক্ষক’ হিসাবে স্নাতক ডিগ্রি দেওয়ার জন্য ‘উইংস’ ভূষিত করা হয়েছিল দু’জনকে।

এই গ্রুপে নিয়মিত ব্যাচের ১৩ জন অফিসার এবং শর্ট সার্ভিস কমিশনের ব্যাচের চারজন মহিলা অফিসার্স রয়েছেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চিফ স্টাফ অফিসার (প্রশিক্ষণ) রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ। তিনি স্নাতক অফিসারদের সম্মাননা ও উইংস প্রদান করেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two indian navy women officers to operate helicopters from warships

Next Story
রাফাল ওড়াবেন এবার মহিলা পাইলট, চলছে প্রশিক্ষণrafale, women pilot iaf, রাফাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com