বড় খবর

দিল্লির প্রতিবাদে ভারতীয় দূতাবাসের দুই নিখোঁজ কর্মীকে ফেরাল পাকিস্তান

নিখোঁজ হওয়া ভারতীয় দূতাবাসের দুই কর্মীকে মুক্তি দিল পাকিস্তান। এই নিয়ে বিস্তর জলঘোলাও হয় দুই কূটনৈতিক মহলে।

মানচিত্র ঘিরে ফের ভারত-পাক দ্বৈরথ

সম্পর্কের তিক্ততার মধ্যেই দিনভর ভারত-ইসলামাবাদ চর্চা জারি রইল। নিখোঁজ হওয়া ভারতীয় দূতাবাসের দুই কর্মীকে মুক্তি দিল পাকিস্তান। এই নিয়ে বিস্তর জলঘোলাও হয় দুই কূটনৈতিক মহলে। এই ঘটনার পর পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ হায়দপ শাহকে তলব করেছিল ভারত একইসঙ্গে ডিমার্চ ইস্যু করা হয়েছিল।

পাক মিডিয়ার দাবি ভারতীয় দূতাবাসের দুই কর্মীকে গ্রেফতার করে ইসলামাবাদ পুলিশ। কারণ হিসেবে বলা হয়েছিল এক পথচারীকে ধাক্কা মারে তাঁদের গাড়ি। এরপরই তাঁরা পালিয়ে যাওয়ার চেষ্টা করতেই তাঁদের গ্রেফতার করা হয়। সোমবার সকাল থেকে নিখোঁজ হন ইসলামাবাদে ভারতীয় দূতাবাসের দুই কর্মীর নিখোঁজের খবর আসতেই বিষয়টি নিয়ে ভারতীয় দূতাবাসের তরফে পাক সরকারকে চাপ দেওয়া হয়। জানা যায়, নিখোঁজ দু’জনের মধ্যে একজন সিআইএসএফ সুরক্ষা কর্মী ও অন্যজন গাড়ির চালক।

সূত্রের খবর ডিমার্চেতে জানান হয়েছে যে জিজ্ঞাসাবাদের সময় ভারতীয় আধিকারিকদের কোনও রকম হয়রানি এবং জিজ্ঞাসাবাদ করা হয়নি। প্রসঙ্গত, কয়েক দিন আগেই পাক দূতাবাসের দুই কর্মী আবিদ হুসেন ও মহম্মদ তাহিরকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বহিষ্কার করে ভারত। অভিযুক্তরা গুরুত্বপূর্ণ নথি পাচার করছিল বলে অভিযোগ। তার পরই পাকিস্তানের মাটিতে ভারতীয় দূতাবাসের দুই কর্মী নিখোঁজ হওয়ার ঘটনায় স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

সূত্রের খবর, “কূটনৈতিক কর্মীদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য পাকিস্তানের কর্তৃপক্ষের দায়বদ্ধতা রয়েছে। সেই মতো পাকিস্তানের পক্ষ থেকে অবিলম্বে দু’জন আধিকারিককে গাড়ি-সহ হাই কমিশনে ফিরিয়ে দিতে বলা হয়েছিল।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two missing staffers in pak return after india protests

Next Story
চিন সীমান্তে বহাল আলোচনা, শক্তি প্রদর্শনেই আস্থা সেনার?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com