বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

২০১৯ থেকে মাত্র দু’জন কাশ্মীরে সম্পত্তি কিনেছেন: স্বরাষ্ট্র মন্ত্রক

Jammu and Kashmir: যতদিন কাশ্মীরে ৩৭০ ধারা ছিল, ততদিন রাজ্যের বাসিন্দা নির্ধারণ করত সেই রাজ্যের বিধানসভা।

Jammu-Kashmir, Domicile, Article 370
৫ অগাস্ট, ২০১৯, সেই রাজ্য থেকে সংবিধানের বিশেষ ধারা ৩৭০ বিলোপ করা হয়েছে।

Jammu and Kashmir: ৫ অগাস্ট ২০১৯-এর পর থেকে মাত্র দুই জন জম্মু-কাশ্মীরে সম্পত্তি কিনেছে। মঙ্গলবার লোকসভাকে এই তথ্য দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই প্রসঙ্গে জানতে চেয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে প্রশ্ন করা হয়েছিল। সেই প্রশ্নে উল্লেখ, ‘ভিনরাজ্যের কতজন কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে সম্পত্তি কিনেছে। কিংবা সম্পত্তি কিনতে আগ্রহ দেখিয়েছে?‘ তার জবাবেই এদিন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যনন্দ রাই বলেন, ‘জম্মু-কাশ্মীর সরকার থেকে পাওয়া তথ্য মোতাবেক ভিন রাজ্যের দুই জন কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরে দুটি সম্পত্তি কিনেছে।‘  

এমনকি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর কাছে সংসদের তরফে জানতে চাওয়া হয়েছিল,এই সম্পত্তি লেনদেনে সরকার বা গ্রাহক কোনও প্রতিবন্ধকতার মুখে পড়েছিল? জবাবে কেন্দ্র বলেছে, সেই ধরণের কোনও তথ্য সরকারের কাছে নেই। ৫ অগাস্ট, ২০১৯ সালে জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের বিশেষ ধারা ৩৭০ তুলে দেওয়া হয়েছে। তারপর থেকেই নতুন কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষিত হয়েছে জম্মু-কাশ্মীর। পাশাপাশি নতুন ডোমিসাইল আইনে সেই রাজ্যে অন্তত ১৫ বছর থাকছেন এমন ব্যক্তি স্থায়ী বসিন্দা হিসেবে গ্রাহ্য হবে।

যতদিন কাশ্মীরে ৩৭০ ধারা ছিল, ততদিন রাজ্যের বাসিন্দা নির্ধারণ করত সেই রাজ্যের বিধানসভা। তারাই আবার সেই রাজ্যে সরকারি চাকরি এবং অস্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়ে অগ্রাধিকার পেত।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two persons from different states bought properties in jammu and kashmir since 2019 national

Next Story
রাজনীতিকে অপরাধমুক্ত করতে সুপ্রিম উদ্যোগ! প্রার্থীর অপরাধ নথি গোপনে ৮ দলকে জরিমানাSC raps Centre over Tribunals Reforms Act
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com