scorecardresearch

ওমিক্রনে ঝুঁকিপূর্ণ সিঙ্গাপুর-ব্রিটেন থেকে ফিরেই করোনা সংক্রমিত তামিলনাড়ুর দুই

Omicron Strain in India: তাঁদের দেহে ওমিক্রন প্রজাতি বাসা বেঁধেছে কিনা, জানতে নমুনা জিন বিন্যাসে পাঠানো হয়েছে।

corona india daily cases 12 december 2021
দক্ষিণ আফ্রিকায় ইতিমধ্যেই করোনায় মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে।

Omicron Strain in India: ওমিক্রনে ঝুঁকিপূর্ণ দেশ থেকে তামিলনাড়ু ফিরে করোনা সংক্রমিত দুই। এঁদের মধ্যে এক শিশুও রয়েছে। জানা গিয়েছে, ওমিক্রনে ঝুঁকিপূর্ণ সিঙ্গাপুর এবং ইংল্যন্ড থেকে দেশে ফিরেই দু’জন সংক্রমিত হয়েছেন। তাঁদের দেহে ওমিক্রন প্রজাতি বাসা বেঁধেছে কিনা, জানতে নমুনা জিন বিন্যাসে পাঠানো হয়েছে। এমনটাই কেন্দ্রকে জানিয়েছে তামিলনাড়ু সরকার।  

সেই রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সুব্রমনিয়ান বলেন, ‘যে দুই জনের করোনা আক্রান্ত, তাঁদের মধ্যে একজন বৃহস্পতিবার রাতে সিঙ্গাপুর থেকে তিরুচিরাপল্লি নামেন। সেই সময় তাঁর আরটি-পিসিআর টেস্ট করা হয়। ৫ ঘণ্টা বাদে রিপোর্ট পজিটিভ আসে। পরে সেই নমুনা জিন বিন্যাসের জন্য চেন্নাই পাঠানো হয়েছে। তাঁকে নিভৃতবাসে পাঠানো হয়েছে। জিন বিন্যাস রিপোর্ট হাতে এলেই জানতে পারব, সেই ব্যক্তির শরীরে ওমিক্রন থাবা বসিয়েছে কিনা।‘  

পাশাপাশি ইংল্যান্ড থেকে চেন্নাই নেমেই সংক্রমিত এক শিশুকন্যা। কিং ইনস্টিটিউটের বিশেষ ওয়ার্ডে তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাঁর প্রত্যক্ষ সংস্পর্শে আসা দুই জনকে চিহ্নিত করে পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাঁদের মধ্যে একজন বিমানে কেবিন ক্রু, অপরজন সহযাত্রী।

এদিকে, ভারতে যে দুজনের দেহে প্রথম ওমিক্রন স্ট্রেনের সন্ধান মিলেছে, তাঁদের মধ্যে একজন এদেশের নাগরিক, অপরজন বিদেশী। কিন্তু আশঙ্কাজনক ভাবে ভারতীয় আক্রান্তের প্রত্যক্ষ কিংবা পরোক্ষ সংস্পর্শে এসেছে ২১৮ জন। যাদের মধ্যে ৫ জন সরাসরি ওই আক্রান্তের সংস্পর্শে এসেছেন আর বাকি ২১৩ জন পরোক্ষ ভাবে সেই ভারতীয়ের সংস্পর্শে এসেছেন। প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে সংস্পর্শে আসা ব্যক্তিদের মধ্যে ৫ জন আবার করোনা সংক্রমিত। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে এমনটাই খবর।

তবে এই ৫ সংক্রমিত ওমিক্রনে স্ট্রেনে আক্রান্ত কিনা, জানা যায়নি। তার জন্য জিন সিক্যোয়েন্সের সাহায্য নেবে সংশ্লিষ্ট প্রশাসন। এমনটাই মন্ত্রক সূত্রে খবর। তবে আশার খবর ওমিক্রনে আক্রান্ত ভারতীয়ের দেহে মৃদু উপসর্গ দেখে গিয়েছে। ২২ নভেম্বর তাঁর সংক্রমণ ধরা পড়লেও, এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন তিনি।  

পাশাপাশি, ভারতে ওমিক্রন স্ট্রেনের হানার মধ্যেই আন্তর্জাতিক বিমান নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। ওমিক্রনে ঝুঁকিপূর্ণ হিসেবে মোট ১১টি দেশকে তালিকাভুক্ত করেছে বিমান পরিবহণ মন্ত্রক। বৃহস্পতিবার এই তথ্য সংসদকে দিয়েছেন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। জানা গিয়েছে, ওমিক্রনে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে তালিকাভুক্ত—দক্ষিণ আফ্রিকা, নিউজি ল্যান্ড, ইজরায়েল, বৎসোয়ানা, ব্রাজিল, ইউকে, চিন, মরিশাস, হংকং, সিঙ্গাপুর এবং জিম্বাবোয়ে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Two persons in tn tested covid positive after returning from omicron at risk countries national