বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

জাতীয় সড়কে যুদ্ধবিমানের জরুরি অবতরণ! মহড়া রানের সওয়ারি রাজনাথ-গডকরি

Indian Air Force: রাজস্থানের বারমের জাতীয় সড়কে হবে এই মহড়া রান।

IAF, Rafale Fighter Jet, RKS Bhadauria, Bangla News
বায়ুসেনার অন্যতম অংশ ফরাসি যুদ্ধবিমান রাফালে। ফাইল ছবি

Indian Air Force: জাতীয় সড়কে যুদ্ধ বিমানের জরুরি অবতরণের মহড়া রান। চলতি সপ্তাহেই ঐতিহাসিক এই ঘটনার সাক্ষী থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং সড়ক-পরিবহণ মন্ত্রী নীতিন গডকরি। রাজস্থানের বারমের জাতীয় সড়কে হবে এই মহড়া রান। বায়ুসেনার বিমান অবতরণের সুবিধার্থে বিশেষ ভাবে তৈরি এই সড়ক। সেটাকেই সাড়ে ৩ কিমি দীর্ঘ রানওয়ে হিসেবে ব্যবহার করবে বায়ুসেনা।

চলতি সপ্তাহেই এই রানওয়ের উদ্বোধন করবেন এই দুই মন্ত্রী। তাঁদের নিয়েই বায়ুসেনার যুদ্ধ বিমান জরুরি অবতরণ করবে সেই সড়কে। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, এটাই দেশের প্রথম জাতীয় সড়ক, যাকে সেনা বিমান অবতরণের উপযোগী হিসেবে তৈরি করা হয়েছে।

এর আগে ২০১৭ সালে বায়ুসেনার একটি বিমান লখনউ-আগ্রা সড়কে জরুরি অবতরণের মহড়া রান করেছিল। সেই মহড়ার উদ্দেশ্য ছিল দেখে নেওয়া এই পরিকল্পনাকে বাস্তবে রূপ দেওয়া সম্ভব কিনা। সেটাই ৪ বছর বাদে করে দেখাবে জাতীয় সড়ক কতৃপক্ষ। এই প্রকল্প রূপায়নে জাতীয় সড়ক কতৃপক্ষ ভারতীয় বায়ুসেনার সঙ্গে সমন্বয় রেখেই কাজ করেছে। জানা গিয়েছে, দেশের মোট ১২টি জাতীয় সড়ককে বায়ুসেনার এয়ার স্ট্রিপ হিসেবে তৈরি করা হয়েছে। সেখানেই যুদ্ধকালীন পরিস্থিতিতে জরুরি অবতরণ করবে সেনা বিমান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামেপড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Two union minister will take part of mock landing of iafs jets on national highway national

Next Story
দৈনিক এক কোটির বেশি টিকাকরণ দেশে! সাড়ে ৫ মাসে সর্বনিম্ন দৈনিক মৃত্যুওIndia records 41649 new Covid cases 31 july 2021 active cases rise for 4th day
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com