scorecardresearch

বড় খবর

ভারতে স্বেচ্ছাসেবী সংস্থার নথিভুক্তি বাতিল কেন, প্রশ্ন তুলল ব্রিটিশ সরকার

বিষয়টি নিয়ে বিশেষ মুখ খুলতে নারাজ কেন্দ্রীয় সরকার।

ভারতে স্বেচ্ছাসেবী সংস্থার নথিভুক্তি বাতিল কেন, প্রশ্ন তুলল ব্রিটিশ সরকার
স্বরাষ্ট্র দফতরের সিদ্ধান্তে বহু দুঃস্থ সাহায্য থেকে বঞ্চিত হবেন বলেই দাবি স্বেচ্ছাসেবী সংস্থার।

স্বেচ্ছাসেবী সংস্থা অক্সফাম ইন্ডিয়ার বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইনে (এফসিআরএ) নথিভুক্তি বাতিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। বিষয়টি ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় তুলে ধরল ব্রিটেন। চলতি মাসে ভারত-ব্রিটেন ৪র্থ স্বরাষ্ট্র বিষয়ক বৈঠকে বিষয়টির উল্লেখ করেছে ব্রিটিশ সরকার। বৈঠকে পালটা নথিভুক্ত বাতিলের কারণ ব্যাখ্যা করেছে ভারত। ব্রিটিশ প্রতিনিধিকে জানিয়েছে, বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইনটি কী। আর, কীভাবে তা প্রয়োগ হয়।

গত ৩১ ডিসেম্বর মধ্যরাতে অক্সফাম ইন্ডিয়া-সহ ৫,৯৩২টি স্বেচ্ছাসেবী সংস্থার এফসিআরএ আইনে নথিভুক্তি বাতিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। সেই সময় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছিল, এর মধ্যেই ৫,৭৮৯টি সংস্থা নবীকরণের জন্য আবেদনই করেনি। বাকি স্বেচ্ছাসেবী সংস্থাগুলোর কাজকর্মে বহু বেনিয়ম ধরা পড়েছে। সেই কারণেই বাতিল করা হয়েছে নথিভুক্তি। এই সব সংস্থাগুলোর তালিকায় আছে অক্সফাম ইন্ডিয়া এবং ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও।

ব্রিটেন-ভারত বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয়কুমার ভাল্লা। ব্রিটেনের প্রতিনিধিদলের নেতৃত্ব ছিলেন স্বরাষ্ট্র বিভাগের স্থায়ী সচিব ম্যাথু রিকরফট। এই বৈঠকের ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রক বিবৃতিতে জানিয়েছেন, বৈঠকে অভ্যন্তরীণ নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, প্রত্যর্পণ মামলা, অভিবাসন-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে প্রত্যর্পণ মামলাগুলোয় ব্রিটেনের ভূমিকায় সন্তোষ প্রকাশ করেছে ভারত।

একইসঙ্গে ব্রিটেনকে অভিযোগ করেছে, সেদেশে কিছু উগ্রপন্থী এবং জঙ্গি সংগঠন ভারত বিরোধী কাজকর্ম চালাচ্ছে। পালটা ব্রিটেন জানিয়েছে, এই ধরনের ঘটনায় নজরদারি চালানো হবে। প্রয়োজনে আগে থাকতেই ব্যবস্থা নেওয়া হবে। দুই দেশের মধ্যে পারম্পরিক নিরাপত্তাজনিত সম্পর্ক দৃঢ় করতেও সম্মত হয়েছে ভারত ও ব্রিটেন।

আরও পড়ুন- কুর্সি কার, ঠিক করে দিচ্ছে সাম্প্রদায়িকতার চোরাবালি

এই সবের মধ্যেই আলোচনায় উঠেছে অক্সফাম ইন্ডিয়ার প্রসঙ্গ। স্বরাষ্ট্র মন্ত্রক নথিভুক্তি বাতিল করার পরই সংস্থাটি বিবৃতি দিয়েছিল। জানিয়েছিল, তারা ভারতের ১৬টি রাজ্যে দুঃস্থদের জন্য নানা প্রকল্প চালায়। নথিভুক্তিকরণ বাতিলের ফলে সেই সব প্রকল্পের কাজ ব্যাহত হবে।

করোনা পরিস্থিতিতেও ভারতের বিভিন্ন রাজ্যে নানা সেবামূলক কাজ করেছে অক্সফাম ইন্ডিয়া। অক্সিজেন প্লান্ট তৈরি, জীবনদায়ী ওষুধ সরবরাহ, রোগ অনুসন্ধানের যন্ত্রপাতি সরবরাহ করা, অক্সিজেন সিলিন্ডার এবং ভেন্টিলেটর সরবরাহ করা। পাশাপাশি খাদ্য এবং বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্রও সরবরাহ করেছে ওই স্বেচ্ছাসেবী সংস্থা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Uk fcra registration refusal oxfam india