বড় খবর

ব্রিটেনে করোনা টিকা নিয়ে ইতিহাসে নাম তুললেন ৯০ বছরের বৃদ্ধা

মঙ্গলবার থেকেই ব্রিটেনে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। প্রাথমিকভাবে দেশের অশীতিপর ও স্বাস্থ্য পরিষেবা কর্মীদের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে।

ব্রিটেনে প্রথম টিকা নিলেন ৯০ বছরের বৃদ্ধা মার্গারেট কিনান। মঙ্গলবার থেকেই ব্রিটেনে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছে। প্রাথমিকভাবে দেশের অশীতিপর ও স্বাস্থ্য পরিষেবা কর্মীদের টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। উত্তর আয়ারল্যান্ডের এনিস্কিলেন-এর বাসিন্দা মার্গারেট কিনান গত ৬০ বছর ধরে কোভেন্ট্রি-তে থাকেন। এদিন তাঁকে গবেষণাগারের বাইরে বিশ্বের প্রথ ব্যক্তি হিসাবে ফাইজার-বায়োএনটেক’এর তৈরি করোনাভাইরাস টিকার প্রথম ডোজ দেওয়া হয়।

বিশ্বের প্রথম ব্যক্তি হিসাবে কোভিড টিকা গ্রহণের পর তিনি জানিয়েছেন, এর জন্য তিনি নিজেকে অত্যন্ত ভাগ্যবান বলে মনে করছেন। জন্মদিনের আগেই সেরা উপহার পেয়ে গেলেন বলে জানিয়েছেন তিনি। কারণ এই টিকা গ্রহণের অর্থ হল নতুন বছরে তিনি আবার তাঁর পরিবার এবং বন্ধুবান্ধবদের সঙ্গে দেখা করতে পারবেন।

ব্রিটেনে জাতীয় টিকাকরণ ও প্রতিষেধক কর্মসূচির আওতায় সমস্ত নিয়মাবলী মেনে ৮০ বছরের উর্দ্ধের নাগরিক এবং সমস্ত স্বাস্থ্যকর্মীদের সর্বাগ্রে টিকা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসনের কথায়, “টিকাকরণ চালু হলেও গণটিকাকরণে সময় লাগবে এখনও। আর তাই সামনের শীতকালীন মাসগুলিতে নাগরিকদের লকডাউনের নিয়ম মেনে চলার আর্জি জানাচ্ছি।”

এছাড়াও, বিশ্বের সর্বপ্রথম নাগরিক হিসেবে ভ্যাকসিন পেতে চলেছেন ব্রিটেনের ভারতীয় বংশোদ্ভূত, ৮৭ বছরের হরি শুক্লা। সূত্র বলছে, টাইন এন্ড ওয়্যার নিবাসী হরি বিশ্বের প্রথম মানব হিসেবে মঙ্গলবার নিউক্যাসল হাসপাতালে ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের দুই ডোজের প্রথম ডোজটি পাবেন। ইতিমধ্যেই ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন মঙ্গলবার ‘ভ্যাকসিন দিবস’ বা ‘ভি ডে’ পালনের ডাক দিয়েছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uk gives first doses of covid 19 vaccine to margaret keenan

Next Story
করোনা ভ্যাকসিন সরবরাহে মোবাইল টেকনোলজিতেই আস্থা মোদীরpm modi, মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com