বড় খবর

প্রত্যর্পণে অনুমতি ব্রিটেনের, ভারতে আনা হবে নীরব মোদীকে

১৩,৫০০ কোটি টাকার পিএনবি জালিয়াতি কাণ্ডে মোস্ট ওয়ান্টেড শিল্পপতি নীরব মোদী।

UK High Court, Nirav modi, PNB Scam
নীরব মোদী। ফাইল ছবি

অবশেষে পলাতক হীরে ব্যবসায়ী নীরব মোদীকে ভারতে প্রত্যর্পণের অনুমতি দিল ব্রিটেন। শুক্রবার ব্রিটিশ সরকার ১৩,৫০০ কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি কাণ্ডে ধৃত মোস্ট ওয়ান্টেড শিল্পপতি নীরব মোদীকে ভারতে প্রত্যর্পণের অনুমতি দিয়েছে। সিবিআই এবং ইডির দাবি মেনে এবার ভারত নিয়ে আসা হবে নীরব মোদীকে।

গত ২৫ ফেব্রুয়ারি ব্রিটেনের আদালত নীরবকে ভারতে প্রত্যর্পণের মামলায় সায় দিয়েছিল। আদালতের মত ছিল, ভারতে গিয়ে মামলার তদন্তের মুখোমুখি হতেই হবে নীরবকে। তাঁর বিরুদ্ধে যা যা তথ্যপ্রমাণ রয়েছে তাতে ভারতে প্রত্যর্পণ করা ছাড়া উপায় নেই। সেইসঙ্গে ভারত সরকারকে তদন্তে সহযোগিতা করার আশ্বাস দেয় আদালত এবং জেলের খারাপ মান ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উড়িয়ে দেন বিচারক।

পাশাপাশি আদালত এও জানায়, নীরব মোদী চাইলে হাইকোর্টে এই রায়কে চ্যালেঞ্জ করে মামলা করতে পারেন। এবং সিদ্ধান্ত নেবেন ব্রিটেনের বিদেশ সচিব। তবে মামলার শুনানি তখনই হবে যখন বিদেশ সচিব কোনও সিদ্ধান্ত নেবেন।

উল্লেখ্য, গত ২০১৮ সালের জানুয়ারি মাসে সিবিআই এবং ইডি নীরব মোদী এবং তাঁর মামা মেহুল চোকসির বিরুদ্ধে তদন্ত শুরু করে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ঋণ সংক্রান্ত জালিয়াতির ঘটনা উঠে আসে। জানা যায়, দুজনে মিলে ১৩,৫০০ কোটি টাকার জালিয়াতি করেছেন ব্যাঙ্কের সঙ্গে। এরপর গোটা দেশে হইচই পড়ে যায়। দুজনের বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়ার আগেই দেশ ছেড়ে পালান মোদী ও চোকসি।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uk govt approves extradition of nirav modi to india

Next Story
মহাকুম্ভে কোভিডের বাড়বাড়ন্ত, আগামী শাহী স্নানে অংশ নেবে না নিরঞ্জনী আখড়াKumbh Mela Shahi Snan, Nepal Royal Family, Corona India
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com