scorecardresearch

পুরীর আদলে ব্রিটেনেও জগন্নাথ মন্দির! আশায় বুক বাঁধছেন প্রবাসী ভারতীয়রা

পুরীর জগন্নাথ মন্দিরের আদলে গড়ে তোলা হবে এই মন্দির।

uk jagannath temple

লন্ডনেও গড়ে উঠবে চোখধাঁধানো ‘জগন্নাথ মন্দির’, আশায় বুক বাঁধছেন প্রবাসী ভারতীয়রা। এবার ব্রিটেনের মাটিতেও গড়ে উঠবে চোখধাঁধানো ‘জগন্নাথ মন্দির’, মন্দির নির্মাণে ইতিমধ্যেই ২৫০ কোটি টাকা আর্থিক অনুদানের কথা জানিয়েছেন ওড়িশার শিল্পপতি বিশ্বনাথ পট্টনায়েক। পুরীর জগন্নাথ মন্দিরের আদলে গড়ে তোলা হবে এই মন্দির।

বিদেশের মাটিতে কোনও মন্দির নির্মাণে এই বিপুল পরিমাণ অনুদান ইতিহাসে এই প্রথম। অক্ষয় তৃতীয়ার দিন ব্রিটেনের শ্রী জগন্নাথ সোসাইটির পক্ষ থেকে প্রথমবারের জন্য জগন্নাথ কনভেনশনের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন ফিননেস্ট গ্রুপ অফ কোম্পানির চেয়ারম্যান বিশ্বনাথ পটনায়েক।

তিনি জানান, ব্রিটেনের মাটিতে ভগবান জগন্নাথের মন্দির তৈরি করতে তিনি প্রতিজ্ঞাবদ্ধ। এরপাশাপাশি পুরীর মহারাজা দিব্যাসিং দেব এবং মহারানি লীলাবতী পট্টমহাদেই জানিয়েছেন শিল্পতি বিশ্বনাথ পট্টনায়েক ব্রিটেনে মাটিতে মন্দির নির্মাণের জন্য আর্থিক অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি আরও বলেন, লন্ডনের জগন্নাথ মন্দির ইউরোপের জগন্নাথ সংস্কৃতির কেন্দ্রে পরিণত হবে এবং বিশ্বের হাজার হাজার ভক্ত ও পর্যটক প্রভু জগন্নাথের টানে ব্রিটেনে পাড়ি দেবেন। ব্রিটেনও এক তীর্থস্থানে পরিণত হবে।

ফাইনস্ট গ্রুপের তরফে জানানো হয়েছে ইতিমধ্যে প্রায় ১৫ একর জমি কেনার জন্য ৭০ কোটি টাকা প্রতিশ্রুতি দিয়েছে সংস্থা। মন্দিরের জন্য এক একর জমির একটি উপযুক্ত প্লট চিহ্নিত করা হয়েছে এবং এটি বর্তমানে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। রবিবার লন্ডনে অনুষ্ঠিত প্রথম শ্রী জগন্নাথ কনভেনশনে ৬০০ জনের বেশি ভক্ত নিজেদের নাম নথিভুক্ত করেন। মন্দিরটি ‘শ্রী জগন্নাথ মন্দির লন্ডন’ নামে পরিচিত হবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Uk to get first jagannath temple in london backed by odisha diaspora