ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া! ‘শান্তিপূর্ণ সমাধানে’র ডাক ভারতের

দীর্ঘমেয়াদী শান্তি-স্থিতাবস্থা বজায় রাখার আবেদন জানিয়েছে নয়াদিল্লি।

Russian Army

পূর্ব ইউরোপে যুদ্ধের মেঘ ঘনিয়েছে। রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে সংঘাতের আবহ। একদিকে রাশিয়া এবং অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমী দুনিয়ার সমর্থিত ইউক্রেন। যুদ্ধ লাগল বলে অবস্থা। এই পরিস্থিতিতে শান্তিপূর্ণ সমাধানের বার্তা দিল ভারত। কূটনৈতিক আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমাধানের পথ খোঁজার আহ্বান জানাল ভারত। দীর্ঘমেয়াদী শান্তি-স্থিতাবস্থা বজায় রাখার আবেদন জানিয়েছে নয়াদিল্লি।

শুক্রবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি ভারত সরকারের তরফে সাংবাদিক সম্মেলন করে নয়াদিল্লির অবস্থান সম্পর্কে অবগত করেন। রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে প্রশ্নের উত্তরে তিনি বলেন, “ইউক্রেনের সমগ্র পরিস্থিতি, রাশিয়ার গতিবিধির উপর কড়া নজর রাখছে নয়াদিল্লি। রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক চলছে।”

তিনি আরও বলেছেন, “ইউক্রেনের রাজধানী কিয়েভে আমাদের দূতাবাস গোটা বিষয়ের উপর নজর রাখছে। কূটনৈতিক স্তরে আলাপ-আলোচনার মধ্যে দিয়ে শান্তিপূর্ণ সমাধানের বার্তা দিচ্ছি আমরা। যাতে ওই অঞ্চলে দীর্ঘমেয়াদী শান্তি-স্থিতাবস্থা বজায় থাকে।”

আরও পড়ুন ব্রহ্মস মিসাইল কিনছে ফিলিপিন্স, ভারতের সঙ্গে রেকর্ড ২৮১৬ কোটির চুক্তি

উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি মার্কিন বিদেশ দফতরের উপসচিব ওয়েন্ডি শার্মান ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলাকে ফোন করেন এবং দুই আধিকারিক ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক তোড়জোড় নিয়ে আলোচনা করেন। যদিও দিল্লি এই বিষয়ে কোনও সরকারিভাবে বিবৃতি জারি করেনি। কিন্তু গোটা বিষয়ের উপর নজর রেখে এতদিন পর পরিস্থিতি নিয়ে মুখ খুলেছে বিদেশ মন্ত্রক।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ukraine crisis india calls for peaceful resolution

Next Story
কোন ৩ বড় চ্যালেঞ্জের মুখোমুখি বর্তমান প্রজন্ম? জানালেন মোদী, দিলেন পরামর্শ