scorecardresearch

বড় খবর

মার্কিন কংগ্রেসে সোজাসাপটা জেলেনস্কি, চাঁচাছোলা ভাষায় স্তম্ভিত করে দিলেন রাশিয়াকে

মার্কিন কংগ্রেস সম্মতি না-দিলে বাইডেনও ইউক্রেনকে অর্থসাহায্য করতে পারবেন না।

মার্কিন কংগ্রেসে সোজাসাপটা জেলেনস্কি, চাঁচাছোলা ভাষায় স্তম্ভিত করে দিলেন রাশিয়াকে

ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বুধবার মার্কিন কংগ্রেসের একটি যৌথ সভায় ভাষণ দিলেন। এই ভাষণের লক্ষ্য ছিল রাশিয়ার বিরুদ্ধে তাঁর দেশের প্রতিরক্ষা তহবিলে বরাদ্দ চালিয়ে যেতে রিপাবলিকান আইন প্রণেতাদের রাজি করানো। এই প্রসঙ্গে জেলেনস্কি বলেন, ‘মার্কিন কংগ্রেসে উপস্থিত থাকা আর সমগ্র মার্কিনদের প্রতি সম্বোধন করা আমার কাছে বিরাট সম্মানের। সমস্ত ধ্বংস এবং অন্ধকারের পরিস্থিতিতেও ইউক্রেন একচুলও নড়েনি। ইউক্রেন জীবিত থেকেছে আর পালটা লাথি মেরেছে। আমরা বিশ্বের জন্য যুদ্ধে রাশিয়াকে পরাস্ত করেছি।’

মার্কিন কংগ্রেসের সভায় জেলেনস্কিকে অভ্যর্থনা জানানো হয়। তাঁকে অভিনন্দন জানানোর সময় বাইডেন প্রশাসনের তিন শীর্ষ মাথা ইউক্রেনের একটি বড় পতাকা তুলে ধরেন। ডেমোক্র্যাট দলের নেতা প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হোয়াইট হাউসে একটি বৈঠকের পরে এই বক্তৃতা করেন জেলেনস্কি। তাঁর সেই বক্তৃতা মার্কিন কংগ্রেসের সমস্ত আইনপ্রণেতাদের মধ্যে অনুরণিত হওয়ার দরকার ছিল। কারণ, মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে রিপাবলিকানদের সংখ্যা যথেষ্ট। আর, সেখানে তারা ইউক্রেনে কোটি কোটি মার্কিন ডলার পাঠানোর বিরুদ্ধে ক্রমশই সওয়াল শুরু করেছে।

মার্কিন কংগ্রেসের যৌথ সভায় বক্তৃতা দিয়ে জেলেনস্কি একটি ঐতিহ্যকেও এগিয়ে নিয়ে গেলেন। ১৮৭৪ সালে হাওয়াইয়ান রাজা কালাকাউয়ার এই ঐতিহ্যের সূচনা করেছিলেন। তারপর ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল আর রাজা-রানিদের কিংবদন্তি যুদ্ধকালীন সফর এই ঐতিহ্যকে বাড়িয়ে নিয়ে গিয়েছে। যেমন বাড়িয়েছেন খোদ পোপও। জেলেনস্কির এই বক্তৃতার পরিকল্পনা শুরু হয়েছিল গত অক্টোবরে। লাগাতার রকেট-সহ ভারী অস্ত্র নিয়ে রুশ হামলা ইউক্রেনের শহরগুলোকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। তার ৩০০ দিন পর এল জেলেনস্কির এই যৌথ সভায় ভাষণ।

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর কোভিড পর্যালোচনা বৈঠক, নেওয়া হল কী কী সিদ্ধান্ত?

সঠিক সময়েই জেলেনস্কি এই সফর করেছেন। কারণ, ইউক্রেনে ইতিমধ্যেই ৫,০০০ কোটি মার্কিন ডলার পাঠিয়েছে আমেরিকা। তারপরও নতুন করে জরুরি সামরিক ও অর্থনৈতিক সহায়তার জন্য ৪,৪৯০ কোটি মার্কিন ডলার ইউক্রেনে পাঠানোর পথে রয়েছে আমেরিকা। আর, সেজন্য মার্কিন কংগ্রেসের অনুমোদন প্রয়োজন ছিল।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ukrainian president volodymyr zelenskyy addressed a joint meeting