scorecardresearch

বড় খবর

দিল্লি দাঙ্গা মামলায় বিরাট স্বস্তি উমর খালিদের, বড় ঘোষণা আদালতের

বৃহত্তর ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে UAPA ধারায় গ্রেফতার করা হয়েছিল দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (JNU) এই প্রাক্তন ছাত্রনেতাকে।

দিল্লি দাঙ্গা মামলায় বিরাট স্বস্তি উমর খালিদের, বড় ঘোষণা আদালতের
দিল্লি দাঙ্গা মামলায় বেকসুর খালাস পেলেন উমর খালিদ

দিল্লি দাঙ্গা মামলায় বেকসুর খালাস পেলেন উমর খালিদ ও খালিদ সাইফি। দিল্লির কারকারডোমা আদালত উত্তর পূর্ব দিল্লিতে ২০২০ সালের ফেব্রুয়ারির দাঙ্গা সম্পর্কিত একটি মামলায় জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) প্রাক্তন ছাত্র উমর খালিদ এবং খালিদ সাইফিকে বেকসুর খালাস বলে ঘোষণা করে।

শনিবার উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গা সংক্রান্ত একটি মামলার শুনানি করছিলেন আদালত। বৃহত্তর ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে UAPA ধারায় গ্রেফতার করা হয়েছিল দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (JNU) এই প্রাক্তন ছাত্রনেতাকে। প্রসঙ্গত, ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে দিল্লিতে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। বেশ কয়েকদিন ধরে উত্তেজনা চলে উত্তর পূর্ব দিল্লিতে। সংঘর্ষে ৪৩ জনের মৃত্যু হয়। জখম হন আরও ৭০০ জন। ঘটনায় উস্কানির অভিযোগে ওই বছরের ১৩ সেপ্টেম্বর উমর খালিদকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। তারপর থেকে জেলেই রয়েছেন JNU-এর এই প্রাক্তন পড়ুয়া। বর্তমানে তিহার জেলই তাঁর ঠিকানা।

আরও পড়ুন: [ পদ্মভূষণে সম্মানিত সুন্দর পিচাই, ভারত সম্পর্কে দিলেন বিরাট বার্তা ]

প্রকৃতপক্ষে, দিল্লি দাঙ্গার সঙ্গে সম্পর্কিত একজন পুলিশ কনস্টেবলের বক্তব্যের ভিত্তিতে এই দুজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। তবে আদালত দেখতে পান, দুজনের বিরুদ্ধে সরাসরি ঘটনায় জড়িত থাকার কোন প্রমাণ নেই, যার ভিত্তিতে আদালত তাদের এই মামলায় দুজনকেই বেকসুর খালাস বলে ঘোষণা করে। তবে, এই মামলায় স্বস্তি মিললেও উভয় অভিযুক্তই বর্তমানে ইউএপিএ সংক্রান্ত মামলায় বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন।

আদালতের সিদ্ধান্তে খুশি প্রকাশ করে খালিদ সাইফির স্ত্রী নার্গিস সাইফি বলেন, “আড়াই বছর পর, এটা আমাদের জন্য একটি বড় জয়। অবশেষে, একটি সুখবর। আমরা সংবিধানে বিশ্বাস করেছিলাম এবং আজ, আমরা খুব খুশি।” পুলিশের ভিত্তিহীন অভিযোগ আদালতে মিথ্যা প্রমাণিত হয়েছে”।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Umar khalid and khalid saifia acquitted in stone throwing case linked to 2020 delhi riots