বড় খবর

আলোচনাতেই সমাধান মিলবে, ভারত-চিন সীমান্ত সমস্যায় আশ্বাস রাষ্ট্রসংঘ প্রধানের

সিকিমের সীমান্তে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সাম্প্রতিক সংঘর্ষের বিষয়ে মুখ খুললেন রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস।

লাদাখের পর এবার অশান্ত হল ভারত-চিন সিকিম সীমান্ত। সিকিমের সীমান্তে ভারতীয় ও চিনা সেনাদের মধ্যে সাম্প্রতিক সংঘর্ষের বিষয়ে মুখ খুললেন রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস।

তিনি আশা প্রকাশ করেছেন যে দু’দেশের মধ্যে যে উত্তেজনা রয়েছে তা আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে। আন্তোনিওকে উধৃত করে রাষ্ট্রসংঘ প্রধানের এক মুখপাত্র এমনটাই বলেছেন।

২০ জানুয়ারী উত্তর সিকিমের উচ্চতর এলাকা নাকু লা অঞ্চলে ভারতীয় ও চিনা সেনারা সংঘর্ষে জড়িয়ে পড়েছিল। যদিও সোমবার ভারতীয় সেনাবাহিনী একটি ঘটনাটিকে “সামান্য” বলে বর্ণনা করেছে। এক বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনী বলেছে যে প্রোটোকল অনুসারে স্থানীয় কমান্ডাররা সমস্যা মুখোমুখি সমাধান করেছিল।  জানা গিয়েছে, লাদাখ-গালওয়ানের পর উত্তর সিকিমের নাকু লা সীমান্ত থেকে এদেশে ঢোকার চেষ্টা করেছিল লাল ফৌজ। তবে খারাপ আবহাওয়ার মধ্যেও ভারতীয় সেনার তৎপরতায় এযাত্রায় চিনা বাহিনীর অনুপ্রবেশের চেষ্টা রুখে দিয়েছে।

সীমান্তে সংঘাত এড়াতে ও বিতর্কিত অঞ্চল থেকে সেনা প্রত্যাহারের উদ্দেশে কোর কমান্ডার স্তরের আট দফা আলোচনা হয় লালফৌজ ও ভারতীয় বাহিনীর মধ্যে। কিন্তু রফাসূত্র মেলেনি।

সোমবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাষ্ট্রসংঘের সেক্রেটারি-জেনারেলের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, “আমরা কেবল আশা করছি যে আলোচনার মাধ্যমে ভারত-চিন সীমান্তে যে উত্তেজনা সৃষ্টি হচ্ছে তা সমাধান করা সম্ভব।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Un chief hopes tensions dialled down through dialogue india china border

Next Story
দিল্লির রাজপথে বাংলার ‘সবুজসাথী’, উত্তরপ্রদেশের রামমন্দিরের ট্যাবলো
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com