scorecardresearch

বড় খবর

কোভিডের কোপে কমেছে মানুষের আয়ু, চাঞ্চল্যকর রিপোর্ট রাষ্ট্রসংঘের

মহিলাদের গড় আয়ু পুরুষদের তুলনায় বেশি।

post covid life expectancy, Global life expectancy, Covid-19, pandemic, UN population report, World Population Prospects 2022: Summary of Results, life expectancy, India news, Indian Express
কোভিডের কোপে কমেছে মানুষের গড় আয়ু।

কোভিডের কোপে কমেছে মানুষের গড় আয়ু। বিশ্বে যেখানে গড় আয়ু ২০১৯ সালে ছিল ৭২.৮ বছর। সেখানে অতিমারির ধাক্কায় ২ বছর পর সেই সংখ্যা কমে হয়েছে ৭১ বছর। রাষ্ট্রসংঘের সাম্প্রতিক জনসংখ্যা রিপোর্টে এমনই উদ্বেগজনক দাবি করা হয়েছে।

সোমবার প্রকাশিত হয়েছে এই রিপোর্ট। বিশ্ব জনসংখ্যা সংক্রান্ত এই রিপোর্টে দেখা গিয়েছে, কোভিডের ধাক্কায় ১৯৯০ থেকে ২০১৯ সাল পর্যন্ত জন্মের যে গড় আয়ু ছিল তা উল্লেখযোগ্য ভাবে কমেছে। তবে উল্টোদিকে এটাও বলা হয়েছে যে, গড় আয়ু আরও ৯ বছর বাড়বে আগামী কয়েক দশকে। রিপোর্ট অনুযায়ী, ২০৫০ সাল পর্যন্ত গড় আয়ু বেড়ে হবে ৭৭.২ বছর।

গত বছর এই রিপোর্টে বলা হয়েছে, মহিলাদের গড় আয়ু পুরুষদের তুলনায় বেশি। মহিলাদের গড় আয়ু ৭৩.৮, সেখানে পুরুষদের ৬৮.৪ বছর। রিপোর্টে দাবি, বিশ্বের প্রত্যেক অঞ্চল, প্রত্যেক দেশেই মহিলাদের জীবনকালের মেয়াদ বেশি। লাতিন আমেরিকায় মহিলাদের জন্ম থেকে মৃত্যুর মেয়াদকাল গড় বেড়েছে ৭ বছর। অন্যদিকে, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে তা হয়েছে ২.৯ বছর।

আরও পড়ুন কাঁবর যাত্রার রাস্তায় বন্ধ থাকবে মদ-মাংসের দোকান, কড়া নিদান যোগী প্রশাসনের

রিপোর্টে আরও উল্লেখ, বিশ্ব গড় আয়ুর ক্ষেত্রে মহিলা এবং পুরুষদের মধ্যে ব্যবধান অনেকটা। গত তিন দশকে কিছু অঞ্চলে তা কমলেও গত বছর ৫.৪ বছর তা বেড়েছে। বিভিন্ন অঞ্চলের ক্ষেত্রে, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে গড় আয়ু সবচেয়ে বেশি (৮৪.২ বছর)। সবচেয়ে কম হল আফ্রিকায় সাহারা অঞ্চলে (৫৯.৭)। মধ্য এবং দক্ষিণ এশিয়ায় গড় আয়ু ৬৭.৭ বছর। উত্তর আফ্রিকা এবং পশ্চিম এশিয়ায় ৭২.১ বছর, লাতিন আমেরিকায় ৭২.২ বছর, ইউরোপ এবং উত্তর আমেরিকায় ৭৭.২ বছর। রিপোর্টে বিভিন্ন দেশের মধ্যে গড় আয়ুর তারতম্যও প্রকাশ করা হয়েছে।

আগামী কয়েক দশকে, বেঁচে থাকার আরও বৃদ্ধি সংকুচিত হবে বলে আশা করা হচ্ছে কিন্তু দেশ ও অঞ্চলের আয়ুষ্কালের পার্থক্য দূর করার জন্য নয়… ২০৫০ সালের মধ্যে, জন্মের সময় আয়ু বিশ্বব্যাপী ৭৭.২ বছরে পৌঁছবে বলে অনুমান করা হয়েছে। যার মধ্যে ৩১.৮ বছরের ব্যবধান বাকি রয়েছে সর্বনিম্ন এবং সর্বোচ্চ মানের সঙ্গে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Un population report global life expectancy falls after covid 19 years