বড় খবর

দেশদ্রোহী ধারায় মামলা নয় কাফিল খানের বিরুদ্ধে, সুপ্রিম রায়ে অস্বস্তিতে যোগী সরকার

কাফিল খানকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার পর গ্রেফতার করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। অভিযোগ কাফিল ওই বক্তৃতার মাধ্যমে উত্তেজনা তৈরির চেষ্টা করেছে।

কাফিল খান মামলায় এলাহাবাদ আদালতের রায়ই জারি রাখল সুপ্রিম কোর্ট। চিকিৎসক কাফিল খানের বিরুদ্ধে দেশদ্রোহী ধারায় মামলা করা যাবে না, এমনটাই জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। প্রসঙ্গত, সিএএ বিরোধী একটি ভাষণের জন্য কাফিল খানের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইন (ন্যাশনাল সিকিওরিটি অ্যাক্ট বা এনএসএ)-এর আওতায় মামলা করতে চেয়ে এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল যোগী সরকার।

এদিন, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে বলেন, “যেকোনও ফৌজদারি মামলার বিচার হয় সেই মামলার নিজস্ব গুরুত্ব অনুযায়ী। অন্য একটি মামলা করে কোনও অভিযুক্তের বিরুদ্ধে আটক আইন প্রয়োগ করা যায় না। এই মামলায় হাইকোর্ট সঠিক রায় দিয়েছে। সেই রায় বহাল থাকবে।”

কাফিল খানকে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার পর গ্রেফতার করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। অভিযোগ কাফিল ওই বক্তৃতার মাধ্যমে উত্তেজনা তৈরির চেষ্টা করেছে। পরবর্তীতে জামিন পেলেও ফেব্রুয়ারি মাসে জাতীয় নিরাপত্তা আইন (এনএসএ)-তে কাফিলকে গ্রেফতার করেছিল সরকার।

সেপ্টেম্বরে এলাহাবাদ হাইকোর্ট কাফিলকে মুক্তি দেয়। বলা হয়, এ ভাবে কাফিলকে আটক করে রাখা ‘বেআইনি’। এ বার একই রায় দিল সুপ্রিম কোর্টও।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Under nsa sc refuses to interfere in quashing detention of kafeel khan by allahabad highcourt

Next Story
‘ভারতের ‘প্রতিবেশী প্রথম’ নীতির গুরুত্বপূর্ণ স্তম্ভ বাংলাদেশ’, ভিডিও বৈঠকে হাসিনাকে বার্তা মোদীরModi, Hasina
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com