scorecardresearch

বড় খবর

অশিক্ষিত মানুষ দেশের জন্য বোঝা: অমিত শাহ

‘একজন নিরক্ষর ব্যক্তি সংবিধান বোঝেন না। সংবিধান কী অধিকার দিয়েছে জানেন না।’

অশিক্ষিত মানুষ দেশের জন্য বোঝা: অমিত শাহ
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

অশিক্ষিত ব্যক্তি দেশের পক্ষে বোঝা। তারা কোনওদিন ভাল নাগরিক হতে পারবেন না। সংসদ টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে সম্প্রতি এই মন্তব্য করেন অমিত শাহ। মোদি সরকার কীভাবে দেশের স্কুলবৃদ্ধিতে অবদান রেখেছে। সেই মন্তব্য করেছেন তিনি।

তিনি বলেন, ‘একজন অশিক্ষিত ব্যক্তি সংবিধান বোঝেন না। সংবিধান তাকে কী অধিকার দিয়েছে বোঝেন না। দেশের প্রতি তার কী কর্তব্য জানেন না। সে কীভাবে ভাল নাগরিক হবেন?’

এদিকে, মোদীর গড় বারাণসীতে প্রধানমন্ত্রীকে চাঁচাছোলা আক্রমণ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। কংগ্রেস সাধারণ সম্পাদক রবিবার বারাণসীতে কিষাণ ন্যায় সভা থেকে এদিন কেন্দ্রকে তোপ দেগে তিনি বলেন, সরকার কেন্দ্রীয় মন্ত্রীর ছেলেকে আড়াল করছে। এবং কেন্দ্র কোনওদিন কৃষকদের সমস্যার কথা সহানুভূতি দিয়ে দেখেনি।

বারাণসীর সভা থেকে প্রিয়াঙ্কার কটাক্ষ, “গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে ছজন কৃষককে পিষে দিলেন নিজের গাড়ি দিয়ে। নিহতদের পরিবার বিচার চান, কিন্তু আপনারা সবাই দেখতে পাচ্ছেন সরকার কীভাবে মন্ত্রী এবং তাঁর ছেলেকে বাঁচাচ্ছে। কোনও দেশে এমন দেখেছেন যে, যিনি কৃষকদের পিষে দিলেন তাঁকে আমন্ত্রণ জানাচ্ছে পুলিশ কথা বলার জন্য?”

মোদীর গড় বারাণসীতে প্রধানমন্ত্রীকে চাঁচাছোলা আক্রমণ করলেন কংগ্রেস নেত্রী প্রিয়া

বারাণসীর সভা থেকে প্রিয়াঙ্ক

তিনি আরও বলেছেন, “মুখ্যমন্ত্রী নিজে মন্ত্রীকে জনসমক্ষ থেকে আড়াল করছেন। প্রধানমন্ত্রী লখনউ এলেন উত্তম প্রদেশের পারফরম্যান্স দেখতে আজাদি কা অমৃত মহোৎসব পালন করতে। কিন্তু লখিমপুর খেরিতে গিয়ে নিহতদরে পরিজনদের দুঃখ ভাগ করে নিতে পারলেন না।”

শনিবারই কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিসকে ১২ ঘণ্টার ম্যারাথন জেরার পর গ্রেফতার করেছে পুলিশ। ডিআইজি উপেন্দ্র কুমার আগরওয়াল সাংবাদিকদের জানান, “জেরায় অনেক তথ্য গোপন করেন আশিস। তদন্তে সহযোগিতা করছিলেন না তিনি। অসহযোগিতা এবং বয়ানে অসঙ্গতির কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে। তাঁকে হেফাজতে নিয়েছি আমরা। তাঁকে আদালতে পেশ করা হবে। তাঁকে আরও জেরা করার জন্য পুলিশি হেফাজত চাওয়া হবে আদালতের কাছে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Uneducated people are burden of country says amit shah national