scorecardresearch

‘দেশে বেকারত্ব বেড়েছে নোটবন্দীকরণের জন্য’, ফের সরব মনমোহন

২০১৬ সালে বিজেপি নেতৃত্বাধীন সরকারের গৃহীত ‘নোটবন্দিকরণের ভুল সিদ্ধান্ত’কেই দায়ী করেছেন এক্ষেত্রে।

‘দেশে বেকারত্ব বেড়েছে নোটবন্দীকরণের জন্য’, ফের সরব মনমোহন

বর্তমানের বিরুদ্ধে ফের সরব হলেন প্রাক্তন। দেশে বেকারত্ব বৃদ্ধি নিয়ে বিজেপির সরকারের বিরুদ্ধে মুখ খুললেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিনি ২০১৬ সালে বিজেপি নেতৃত্বাধীন সরকারের গৃহীত ‘নোটবন্দিকরণের ভুল সিদ্ধান্ত’কেই দায়ী করেছেন এক্ষেত্রে। এমনকী রাজ্যগুলির সঙ্গে নিয়মিত পরামর্শ না করার জন্য কেন্দ্রীয় সরকারেরও সমালোচনা করেছিলেন।

রাজীব গান্ধী ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ, কার্যনির্বাহী কেরালায় কংগ্রেসের মতাদর্শের সঙ্গে সংযুক্ত একটি অর্থনৈতিক চিন্তাভাবনা দ্বারা পরিচালিত শীর্ষ সম্মেলনের উদ্বোধন করে মনমোহন সিং বলেন, ঋণ সমস্যা নিয়ে কাগজপত্র দেওয়ার জন্য ভারত সরকার এবং রিজার্ভ ব্যাঙ্ক অস্থায়ী ব্যবস্থা গ্রহণ করতে পারে না।

মনমোহন সিং বলেন, ২০১৬ সালে যে সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছিল তার ফলেই এই সঙ্কটের সূচনা হয়েছে। তিনি বলেন, “কেরল-সহ আরও অনেক রাজ্যে জনসাধারণের আর্থিক অর্থ হ্রাস পাচ্ছে। অতিরিক্ত ঋণ গ্রহণ করতে হচ্ছে। যা ভবিষ্যতের বাজেটের উপর অসহনীয় বোঝা তৈরি করবে।”

প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, “সংবিধানে অন্তর্ভুক্ত ভারতীয় রাষ্ট্রসমূহের অর্থনৈতিক ও রাজনৈতিক দর্শনের মূল ভিত্তি ছিল রাজ্যগুলির সঙ্গে ফেডারেলিজম এবং নিয়মিত পরামর্শ করা। এখন আর কেন্দ্রীয় সরকার এই দর্শনকে সমর্থন করে না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Unemployment high in india due to govts ill considered demonetisation decision291247