আগামী ৫ জুলাই পেশ হবে কেন্দ্রীয় বাজেট

আজ মন্ত্রিসভার বৈঠকের আরও একটি উল্লেখযোগ্য পরিণাম - দেশের সমস্ত কৃষককে এবার থেকে 'প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি' প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে।

By: New Delhi  Published: May 31, 2019, 8:44:01 PM

আগামী ৫ জুলাই পেশ হতে চলেছে কেন্দ্রীয় বাজেট ২০১৯। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর একথা ঘোষণা করা হয়। এবছরের ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন অর্থমন্ত্রী পীযূষ গোয়েল পেশ করেন প্রাক-নির্বাচনী বাজেট। এছাড়াও জানা গেছে, সংসদ অধিবেশন শুরু হবে ১৭ জুন, লোকসভার স্পিকার নির্বাচিত হবেন ১৯ জুন, এবং রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সংসদের যৌথ অধিবেশনের উদ্দেশে ভাষণ দেবেন ২০ জুন।


আজ মন্ত্রিসভার বৈঠকের আরও একটি উল্লেখযোগ্য পরিণাম – দেশের সমস্ত কৃষককে এবার থেকে ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি’ প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে। এর ফলে উপকৃত হবেন ১৪.৫ কোটি কৃষক। এই প্রকল্পের কথা প্রথম বলা হয় ফেব্রুয়ারি মাসের অন্তর্বর্তী বাজেটে। সেসময় বলা হয়েছিল দেশে ১২.৫৬ কোটি কৃষক আছেন যাঁদের জমির আয়তন দুই হেক্টরের, অর্থাৎ পাঁচ একরের কম। তাঁদের সকলকে ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি’ প্রকল্পের আওতায় বছরে ৬,০০০ টাকা করে অনুদান দেওয়া হবে। এই ব্যয়ের পরিমাণ ছিল ৭৫,৩৬০ কোটি টাকা।

এছাড়াও ঘোষণা করা হয়েছে যে দেশের ক্ষুদ্র দোকানদার, এবং ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের জন্য পেনশন স্কিম চালু করা হবে। তাঁর দ্বিতীয় ইনিংসের প্রথম দিনের শেষে এ ধরনের আরও কিছু প্রকল্পের কথা টুইট করে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Union budget 2019 date all farmers under kisan samman nidhi

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement