বড় খবর


খরচই হয়নি PM কিষাণ নিধির টাকা! বাজেটে বরাদ্দ কমল কৃষি মন্ত্রকের

অর্থ মন্ত্রক এই কিষাণ নিধির জন্য ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল ২০২০-২১ অর্থবর্ষে

প্রধানমন্ত্রী কিষাণনিধি প্রকল্পে বরাদ্দ টাকা খরচ হয়নি। তাই কেন্দ্রীয় বাজেটে বরাদ্দ কমল কৃষি মন্ত্রকের। চলতি অর্থবর্ষে বরাদ্দ টাকার অনেকটাই মন্ত্রকের কোষাগারে পড়ে। তাই আগামি অর্থবর্ষে বরাদ্দ তো কমেছে, উল্টে পরের অর্থবর্ষেও বরাদ্দ কমতে পারে। এমন ইঙ্গিত দিয়েছে অর্থ মন্ত্রক।

জানা গিয়েছে, আগামি অর্থবর্ষের জন্য কৃষি মন্ত্রকের অধীনস্থ কৃষি দফতর এবং কৃষি গবেষণা ও শিক্ষা দফতরের জন্য ১ লক্ষ ৩১ হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে। যদিও মন্ত্রকের তরফে দাবি করা হয়েছিল, ১ লক্ষ ২৪ হাজার কোটি টাকা। ৮ হাজার ৫১৩ কোটি টাকা বেড়েছে কৃষি গবেষণা এবং শিক্ষা দফতরে আর ৮ হাজার ৩৬২ কোটি টাকা বেড়েছে কৃষি ও কৃষক উন্নয়ন দফতরে।

এত কম পরিমাণ বরাদ্দের কারণ কিষাণনিধি প্রকল্পের বরাদ্দ টাকা খরচ করতে না পারা। অর্থ মন্ত্রক এই প্রকল্পের জন্য ৭৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল ২০২০-২১ অর্থবর্ষে। কিন্তু সেই টাকার অনেকটাই এখন কোষাগারে পড়ে।

এদিকে, কৃষি মন্ত্রকের বাজেট বরাদ্দ কমলেও, কৃষি পরিকাঠামো বাড়াতে সক্রিয় হয়েছে কেন্দ্র। এই খাতে পেট্রোল-ডিজেলে সেস বসানোর কথা ঘোষণা করেছে মন্ত্রক। পেট্রোলে লিটার প্রতি অত্রি টাকা আর ডিজেলে লিটার প্রতি চার টাকা সেস বসবে। আর এই সিদ্ধান্তে মূল্যবৃদ্ধির আশঙ্কা করছে আম-জনতা।

Web Title: Union budget allocation for agricultural ministry was lower due to not spending kisan nidhi fund national

Next Story
“দোষীদের কঠোর শাস্তি দেওয়া হবে”, বিস্ফোরণ কাণ্ডে নেতানিয়াহুকে আশ্বাস মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com