বড় খবর

দেশে ৭৫ টি নতুন মেডিক্যাল কলেজ, কয়লা খননে বিদেশী বিনিয়োগ, সিদ্ধান্ত ক্যাবিনেটের

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রীগোষ্ঠীর এক বৈঠকের পর এই ঘোষণা করেন দুই মন্ত্রী প্রকাশ জাভড়েকর এবং পীযূষ গোয়েল।

75 new medical colleges india
প্রকাশ জাভড়েকর। ফাইল ছবি

দেশে ৭৫ টি নতুন মেডিক্যাল কলেজের প্রতিষ্ঠা করতে চলেছে সরকার। বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রীগোষ্ঠীর এক বৈঠকের পর এই ঘোষণা করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর। প্রতিটি কলেজই খোলা হবে অসংরক্ষিত জেলায়, এবং এগুলি খোলার ফলে দেশে যোগ হবে ১৫,৭০০-র বেশি এমবিবিএস আসন, মোট খরচ হবে ২৪,৩৭৫ কোটি টাকা। এটি দেশের চিকিৎসা শিক্ষার ক্ষেত্রে বৃহত্তম সম্প্রসারণ বলে দাবি করেন জাভড়েকর।

চিনি রপ্তানির ওপর ভর্তুকি

এছাড়াও অক্টোবর থেকে শুরু করে ২০১৯-২০ বিপণন বর্ষে ৬ মিলিয়ন টন চিনির রপ্তানির ওপর ৬ হাজার ২৬৮ কোটি টাকার ভর্তুকির কথা ঘোষণা করেছে সরকার। এর দ্বারা বাড়তি স্টক নিঃশেষ করা যাবে, এবং চিনির মিলগুলি কৃষকদের প্রদেয় বিপুল পরিমাণ বকেয়া টাকাও মিটিয়ে দিতে পারবে বলে মনে করা হচ্ছে।

“আখ চাষিদের স্বার্থে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি আমরা। ২০১৯-২০’তে ৬ মিলিয়ন টন চিনির জন্য রপ্তানি ভর্তুকির অনুমোদন করেছে ক্যাবিনেট,” বৈঠক শেষে সাংবাদিকদের জানান জাভড়েকর। তিনি আরও বলেন, ২০১৯-২০ বিপণন বর্ষে (অক্টোবর থেকে সেপ্টেম্বর) চিনির টন প্রতি ১০,৪৪৮ টাকার থোক ভর্তুকি দেওয়া হবে, যার ফলে সরকারের খরচ হবে মোট ৬ হাজার ২৬৮ কোটি টাকা। এর দ্বারা উপকৃত হবেন উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, কর্ণাটক, এবং আরও কিছু রাজ্যের লক্ষ লক্ষ কৃষক, বলেন জাভড়েকর। প্রসঙ্গত, চলতি বিপণন বর্ষে (২০১৮-১৯) ৫ মিলিয়ন টন চিনির ওপর রপ্তানি ভর্তুকি দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

অন্যদিকে ক্যাবিনেট ইন্টারন্যাশনাল কোয়ালিশন ফর ডিজাস্টার রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার (CDRI) স্থাপনারও অনুমোদন করেছে, জানান জাভড়েকর। তিনি এও বলেন, ২৩ সেপ্টেম্বর, ২০১৯-এ নিউ ইয়র্কে অনুষ্ঠেয় রাষ্ট্রসঙ্ঘের জলবায়ু সম্মেলনে CDRI-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী।

কয়লা খননে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ

জাভড়েকরের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল ঘোষণা করেন যে সরকারের তরফে সিঙ্গল-ব্র্যান্ড রিটেলারদের ক্ষেত্রে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (FDI) সংক্রান্ত নিয়মে কিছু ছাড় দিয়েছে। সেইসঙ্গে কন্ট্র্যাক্ট ম্যানুফাকচারিং এবং কয়লা খননের ক্ষেত্রেও বিদেশী বিনিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। বিশেষ করে কয়লা খনন এবং আনুষঙ্গিক পরিকাঠামোর ক্ষেত্রে ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমতি দেওয়া হয়েছে।

আভ্যন্তরীণ কারখানাজাত উৎপাদন বাড়াতেই ১০০ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অনুমোদন করা হয়েছে, বলেন গোয়েল। একইসঙ্গে ডিজিটাল মিডিয়ায় ২৬ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের ঘোষণাও করেন তিনি।

সিঙ্গল-ব্র্যান্ড রিটেলিং-এর ক্ষেত্রে FDI প্রসঙ্গে গোয়েল বলেন, এবার থেকে এই ধরনের রিটেলারদের সরাসরি অনলাইনে বেচার অনুমতি মিলবে। আগের মতো আর অফলাইন ইট-কাঠ-পাথরের দোকান বসানো বাধ্যতামূলক থাকছে না।

Web Title: Union cabinet meeting fdi 75 medical colleges in india prakash javadekar piyush goyal

Next Story
আবার একদিনের জন্য সুরক্ষাকবচ চিদাম্বরমকেP Chidambaram, INX Media
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com