বড় খবর

১৮ মাস বন্ধ থাকার পর ফিরছে MPLAD তহবিলে অর্থ বরাদ্দ! বড় সিদ্ধান্ত মোদি মন্ত্রিসভার

Union Cabinet Decision: ২০২০-র এপ্রিল থেকে বন্ধ করা হয়েছিল সাংসদ তহবিলে অর্থ বরাদ্দ। সেই টাকা করোনা অতিমারী তহবিলে ঢোকানো হয়েছিল।

MPLAD Fund, Modi Cabinet
ফাইল ছবি।

Union Cabinet Decision: ফের ফিরছে সাংসদ তহবিলে (MP LAD Fund) অর্থ বরাদ্দ। করোনাকালে একটা দীর্ঘ সময় এই তহবিলে অর্থ বরাদ্দ স্থগিত রেখেছিল মোদি সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ফের সেই অর্থ বরাদ্দ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিন এই ঘোষণা করলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। পাশাপাশি অপরিশোধিত তেল থেকে পেট্রোল উৎপাদনে অন্যতম অনুঘটক ইথানল। সেই দ্রব্যের মূল্যবৃদ্ধিতে সায় দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। পাশাপাশি পাটজাত দ্রব্যের সংরক্ষণ নীতিও ঘোষণা করেছে কেন্দ্র।

বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার একগুচ্ছ সিদ্ধান্ত সংবাদ মাধ্যমে প্রকাশ করেন অনুরাগ ঠাকুর। জানা গিয়েছে, ২০২০-র এপ্রিল থেকে বন্ধ করা হয়েছিল সাংসদ তহবিলে অর্থ বরাদ্দ। সেই টাকা করোনা অতিমারী তহবিলে ঢোকানো হয়েছিল। কেন্দ্রের সেই সিদ্ধান্তের কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন তৎকালীন তথ্য-সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর। বর্তমান করোনা পরিস্থিতি র্বিবেচনা করে সেই সিদ্ধান্ত  পর্যালোচনা করেছে মন্ত্রিসভা। তারপরেই চলতি অর্থবর্ষে বাকি ৪ মাসের জন্য ২ কোটি টাকা প্রতি সাংসদ তহবিলপিছু বরাদ্দের  সিদ্ধান্তের নেওয়া হয়েছে।

অনুরাগ ঠাকুর জানান, ‘আপাতত দুই কিস্তিতে ২ কোটি টাকা চলতি অর্থবর্ষের শেষ চার মাসে ঢুকবে। আগামি সাধারণ নির্বাচন পর্যন্ত এই অর্থ বরাদ্দ চালু থাকবে। আগামি অর্থবর্ষ থেকে পরিত সাংসদ পিছু বছরে ৫ কোটি টাকা দুই কিস্তিতে বরাদ্দ হবে।‘

পাশাপাশি আখ থেকে এথানল নিষ্কাশনে বর্ধিত মূল্যে সিলমোহর বসিয়েছে ক্যাবিনেট। প্রতি লিটার ইথানল উৎপাদনে ১ টাকা ৪৭ পয়সা মিলবে। এই সিদ্ধান্তে সুরাহার মুখ দেখবেন আখ কৃষকরা। পাশাপাশি অপরিশোধিত তেল রপ্তানির উপর নির্ভরশীলতা কমবে। এমনটাই মোদি সরকারের একটি সুত্রের দাবি।

এদিকে, করোনাকালে দেশবাসীকে স্বস্তি দিতে PMGKAY যোজনার আওতায় বিনা পয়সায় রেশন বণ্টন ব্যবস্থা চালু করেছিল কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে লকডাউন ঘোষণার পরেই গতবছর মার্চে কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা ঘোষণা করা হয়। খাদ্য সুরক্ষা মিশনের আওতায় অতিমারীর কালে এই প্রকল্প চালু থাকায় সুবিধা পেয়েছেন মানুষজন। সবচেয়ে বেশি উপকৃত হয়েছেন করোনাকালে আর্থিকভাবে বিপর্যস্তরা।

আগামী ৩০ নভেম্বর পর্যন্ত সেই প্রকল্পের মেয়াদ বাড়িয়েছে কেন্দ্রের মোদীর সরকার। তারপর বন্ধ করা হবে কেন্দ্রীয় স্তরে এই প্রকল্প। যদিও বেশ কয়েকটি রাজ্য তাদের নিজেদের খরচেই এই প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা করেছে। পশ্চিমবঙ্গেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প চালিয়ে যাওয়ার ঘোষণা করেছেন। দিন কয়েক আগে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও হোলি পর্যন্ত এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর ঘোষণা করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Union cabinet restores mplad schemes after 18 months of put on hold periods national

Next Story
দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতেসোমবারের দলিত বনধে হিংসায় প্রাণহানি ৯ জনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com