বড় খবর

Covid-মুক্ত হয়েও এইমস-এ ভর্তি শিক্ষামন্ত্রী, টিকা নীতির বদল চেয়ে বিজয়নের চিঠি

১১ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন পিনরাই বিজয়ন। এই ১১টি রাজ্যেই অবিজেপি সরকার।

Ramesh Pokhriyal
একমাস আগেই কোভিড আক্রান্ত হয়েছিলেন তিনি।

করোনা সংক্রমণ মুক্ত হলেও শারীরিক ভাবে অসুস্থ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। কোভিড পরবর্তী শারীরিক সমস্যার কারণে দিল্লি এইমস-এ ভর্তি করা হল তাঁকে। এদিন সিবিএসই বোর্ড পরীক্ষার ভাগ্য নির্ধারণে আধিকারিকদের সঙ্গে বৈঠক করার কথা ছিল মন্ত্রীর।

এদিকে, টিকা জোগানে কেন্দ্রের ওপর চাপ বাড়াতে ১১ রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেন পিনরাই বিজয়ন। এই ১১টি রাজ্যেই অবিজেপি সরকার। সেই চিঠিতে কেরলের মুখ্যমন্ত্রীর আবেদন, ‘কেন্দ্রের টিকানীতিতে বদল আনতে ঐক্যবদ্ধ চাপ সৃষ্টি করা হোক। টিকা উৎপাদন সংস্থাগুলো থেকে কেন্দ্র টিকা কিনে রাজ্যগুলোকে বিনামূল্যে সরবরাহ করুক মোদী সরকার।‘ একই দাবি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর গত ৫৪ দিনে সর্বনিম্ন দৈনিক সংক্রমণ ভারতে। এক ধাক্কায় অনেকটাই কমল দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। কমল মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে সংক্রমিত ১ লক্ষ ২৭ হাজার ৫১০ জন। মৃত্যু হয়েছে ২,৭৯৫ জনের। যা রীতিমতো স্বস্তির খবর।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী, দৈনিক সংক্রমণ কমার ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা এখন ২ কোটি ৮১ লক্ষ ৭৫ হাজার ৪৪। মোট মৃত্যু হয়েছে ৩ লক্ষ ৩১ হাজার ৮৯৫। দেশে এই মূহূর্তে সক্রিয় করোনা রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৮ লক্ষ ৯৫ হাজার ৫২০। সুস্থ হয়েছেন ২ কোটি ৬০ লক্ষ মানুষ। দেশে সুস্থতার হার বেড়ে হয়েছে ৯২.০৯ শতাংশ।

বুলেটিন অনুযায়ী, দৈনিক সংক্রমণের হার কমে হয়েছে ৬.৬২ শতাংশ। এখনও পর্যন্ত দেশে ২১.৬০ লক্ষ মানুষকে টিকা দেওয়া হয়েছে। এদিকে, আজ থেকেই উত্তরপ্রদেশ সরকার টিকাকরণের জন্য মিশন জুনের সূচনা করছে। আগামী ৩০ দিনে এক কোটি মানুষকে টিকাকরণের সংকল্প নিয়েছে যোগী প্রশাসন।

অন্যদিকে, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন দেশের ১১ জন অবিজেপি সরকারের মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে একজোট হওয়ার বার্তা দিয়ে জানিয়েছেন, কেন্দ্রের কাছে প্রত্যেক রাজ্যকে বিনামূল্যে টিকার জন্য সরব হওয়ার জন্য। ইতিমধ্যেই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে রাজ্যের জন্য বিনামূল্যে টিকার আবেদন করেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Union education minister was hospitalised with post covid complications national

Next Story
কোভিডে মৃত ভোটকর্মীদের পরিবার ক্ষতিপূরণ পাবে, সিদ্ধান্ত ক্যাবিনেটেরUttar pradesh govt ex-gratia poll workers who died of Covid
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com