scorecardresearch

বড় খবর

মাঙ্কিপক্স নিয়ে গাইডলাইন প্রকাশ কেন্দ্রের, বিশ্বজুড়ে ৩০০ আক্রান্তের হদিশ

মাঙ্কিপক্স নিয়ে চুড়ান্ত সতকর্তা কেন্দ্রের

US confirms monkeypox infection

বিশ্বে দ্রুতহারে ছড়াচ্ছে মাঙ্কিপক্স। আগে আফ্রিকাতেই বাড়ছিল। এখন আফ্রিকার বাইরে অন্যান্য মহাদেশেও দ্রুতহারে ছড়াচ্ছে। প্রতিদিনই এই পরিসংখ্যান বৃদ্ধির ওপর নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইতিমধ্যেই ৩০০ মাঙ্কিপক্স আক্রান্তের হদিশ মিলেছে। মঙ্গলবার আর উদ্বেগ চেপে রাখতে পারল না ‘হু’। আফ্রিকা বাদে অন্যান্য মহাদেশেও মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, আফ্রিকার বাইরে অন্যান্য মহাদেশে মাঙ্কিপক্স-এর ৩০০টি ঘটনা ধরা পড়েছে। এগুলো যে মাঙ্কিপক্সই, সেই ব্যাপারে নিশ্চিত বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু জানিয়েছে ইতিমধ্যে বিশ্বের প্রায় ২০টি’র বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। তবে ভাইরাসের আদৈও কোন জেনেটিক পরিবর্তন ঘটেছে বলে মনে করছে না হু। এদিকে মাঙ্কিপক্স নিয়ে চরম সতর্কবর্তা জারি করল কেন্দ্র। ইতিমধ্যেই দেশের সব বিমান বন্দরে সংক্রামিত দেশের থেকে আগত যাত্রীদের ওপর কড়া নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাস্ট্রে নতুন করে ১৬ জন আক্রান্তের সন্ধান মিলেছে। ব্রিটেনে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০৬ জন। পর্তুগালে এই সংখ্যা ৭৪। লাতিন আমেরিকাতেও ছড়িয়ে পড়েছে সংক্রমণ। ব্রিটেন, জার্মানি, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ দেশগুলি কীভাবে প্রাদুর্ভাব রোধে গুটিবসন্তের ভ্যাকসিন ব্যবহার করা যেতে পারে তা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু করেছে। ডাঃ রোসামুন্ড লুইস, ডব্লিউএইচওর গুটিবসন্ত বিভাগের প্রধান বলেছেন, এই মুহুর্তে গণটিকাকরণের কোন প্রয়োজন নেই। ডাব্লুএইচও’র অনুমান গুটিবসন্তের টিকা মাঙ্কিপক্সের সংক্রমণ রোধে ৮৫ শতাংশ কার্যকর।

ভারতও এই বিষয়ে যথেষ্ট সতর্ক। ইতিমধ্যে একাধিক বিমানবন্দরে চরম সতর্কতা জারি করা হয়েছে। রাজ্যগুলিকে মাঙ্কি পক্স নিয়ে বিশেষ বার্তা দেওয়া হয়েছে। আর সেই বার্তা আসার পরেই নয়া এই ভাইরাস নিয়ে বিশেষ সতর্কতা নবান্ন’র। ইতিমধ্যে এই বিষয়ে নজরদারি চালানো হচ্ছে কলকাতা পুরসভার তরফে। এবার বিদেশ থেকে রাজ্যে আসা ব্যক্তিদের উপর নজরদারি বাড়ানো হবে বলে স্বাস্থ্য দফতর সূত্রের খবর। আর সেই সময়ে কোনও ব্যক্তির শরীরে মাঙ্কি পক্সের উপসর্গ দেখা গেলে সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিকে আইসোলেশনে পাঠানো হবে বলে সিদ্ধান্ত বলেও জানা গিয়েছে।

এদিকে বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের বাড়বাড়ন্তের মাঝে আইসিএমআর সাফ জানিয়েছে মাঙ্কি পক্স সংক্রমণের ঘটনা রুখতে আইসিএমআর সর্বতোভাবে প্রস্তুত। আইসিএমআর বিজ্ঞানী ডাঃ অপর্ণা মুখার্জি বলেন, “মাঙ্কিপক্স নিয়ে লোকেদের প্যানিক করা একেবারেই উচিত নয়। এটা একদমই নতুন ভাইরাস নয়। আমাদের কিছু সাবধানতা মেনে চলতে হবে। অধিকাংশ ক্ষেত্রে মাঙ্কিপক্স নিজে থেকেই ২১ দিনের মাথায় সেরে যায়। তাই অযথা আতঙ্ক নয়, সতর্ক থাকুন” ।

কেন্দ্রের তরফে বলা হয়েছে যেসব দেশে মাঙ্কিপক্সের ঘটনা রিপোর্ট করা হয়েছে তাদের আন্তর্জাতিক ভ্রমণকারীদের অসুস্থ ব্যক্তি এবং মৃত বা জীবিত বন্য প্রাণীর ঘনিষ্ঠ সংস্পর্শে না আসার পরামর্শ দেওয়া হয়েছে। তাদেরকে বন্য প্রাণীর মাংস না খাওয়া বা প্রাণীর তৈরি ক্রিম, লোশন বা পাউডার ব্যবহার না করতে বলা হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Union health ministry releases guidelines on detecting treating monkeypox450412