scorecardresearch

আতঙ্ক বাড়াচ্ছে ‘ওমিক্রন’, রাজ্যগুলিকে চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের

দক্ষিণ আফ্রিকা, হংকং এবং বাৎসোয়ানা থেকে এলেই বিমানবন্দরে RT-PCR টেস্ট বাধ্যতামূলক মুম্বইয়ে। সতর্কতামূলক আরও একাধিক ব্যবস্থা।

corona india daily cases 12 december 2021
দক্ষিণ আফ্রিকায় ইতিমধ্যেই করোনায় মৃতের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে।

করোনার দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে নতুন করে উদ্বেগে গোটা বিশ্ব। সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে ভারতও। সংবাদসংস্থা এএনআই-এর খবর অনুযায়ী, রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে করোনাভাইরাসের নয়া ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে সতর্ক করে চিঠি দিয়েছেন। রাজ্যে-রাজ্যে এব্যাপারে আরও বেশি নজরদারি রাখতে চিঠিতে পরামর্শ দিয়েছেন তিনি। করোনার নয়া ভ্যারিয়েন্ট সম্পর্কে নিয়মিতভাবে সজাগ থাকতে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। এরই পাশাপাশি টিকাকরণ কর্মসূচির পরিধিও বাড়ানোর পরামর্শ দিয়েছেন তিনি।

করোনার বিরুদ্ধে গত দু’বছর ধরে লড়ছে গোটা বিশ্ব। এর আগে ভাইরাসের ডেল্টা স্ট্রেনের হানায় তছনছ হয়ে গিয়েছিল বিশ্বের একাধিক দেশ। ভারতেও করোনার দ্বিতীয় ঢেউ বিপজ্জনক হওয়ার পিছনে শক্তিশালী ডেল্টা স্ট্রেনই দায়ী ছিল বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। এবার ডেল্টার মতোই করোনার নতুন একটি ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকার পাশাপাশি হংকং, বাৎসোয়ানাতেও করোনার নয়া এই ভ্যারিয়েন্টে আক্রান্তের হদিশ মিলেছে। শনিবারই করোনার নয়া ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকদের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি মোকাবিলা নিয়ে স্বাস্থ্যকর্তাদের সঙ্গে আলোচনা সারেন প্রধানমন্ত্রী।

এদিকে, দেশের মধ্যে সর্বাধিক করোনা সংক্রমিত রাজ্য মহারাষ্ট্র। বাণিজ্যনগরী মুম্বই করোনা হানায় ত্রস্ত। বর্তমানে পরিস্থিতি বেশ কিছুটা স্বস্তিজনক হলেও আত্মতুষ্টির পথে হাঁটতে নয় বৃহন্মমুম্বই পুরসভা। মুম্বইয়ে বিদেশ থেকে বহু মানুষ এসে ভিড় জমান। বলিউডের ছবিতে অভিনয়ের সুবাদেই হোক বা বিভিন্ন ব্যবসায়িক কাজ, মহারাষ্ট্রের রাজধানীতে বছরভর বিদেশিদের আনাগোনা লেগেই থাকে।

আরও পড়ুন- একধাক্কায় বেশ খানিকটা বাড়ল মৃত্যু, স্বস্তি করোনা অ্যাক্টিভ কেসে

তবে ‘ওমিক্রন’ স্ট্রেনের হদিশ মেলার পরেই এবার আরও বেশি সতর্ক বৃহন্মমুম্বই পুরসভা। বাণিজ্যনগরীতে আসা আন্তর্জাতিক যাত্রীদের জন্য নতুন বিধিনিষেধ চালু করেছে এই পুরসভা। আন্তর্জাতিক যাত্রীরা যাঁরা দক্ষিণ আফ্রিকা, হংকং এবং বাৎসোয়ানা (এই তিনটি দেশেই করোনার নয়া স্ট্রেন ওমিক্রন-এর হদিশ মিলেছে) থেকে আসবেন তাঁদের বাধ্যতামূলকভাবে আরটি-পিসিআর পরীক্ষা করাতেই হবে। মুম্বই বিমানবন্দরেই থাকবে এই ব্যবস্থা।

এদিকে, দেশে করোনার দৈনিক সংক্রমণের ওঠানামা জারি। গতকালের চেয়ে দেশে করোনার দৈনিক সংক্রমণ এদিন সামান্য বেড়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় কাবু ৮ হাজার ৭৭৪ জন। মৃত্যু হয়েছে ৬২১ জনের। একদিনে করোনামুক্ত হয়েছেন ৯ হাজার ৪৮১ জন। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী স্বস্তি মিলেছে অ্যাক্টিভ কেসে। গত ৫৪৩ দিনের মধ্যে এদিনই সর্বনিম্ন অ্যাক্টিভ কেস দেশে। এই মুহুর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৫ হাজার ৬৯১।

Read full story in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Union health secretary rajesh bhushan on sunday wrote to states and union territories over the omicron variant of covid 19