বড় খবর

উত্তরাখণ্ডের জাতীয় উদ্যান থেকে সরবে জিম করবেটের নাম! বড় ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

এশিয়ার প্রাচীনতম জাতীয় উদ্যানের নাম বদলে যাবে ৬৫ বছর পর।

Jim Corbett National Park
জিম করবেট জাতীয় উদ্যান

ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে যে নাম, তাই বদলে দিতে চাইছেন কেন্দ্রীয় মন্ত্রী। ভারত তথা এশিয়ার সবচেয়ে প্রাচীন জাতীয় উদ্যান উত্তরাখণ্ডের জিম করবেট ন্যাশনাল পার্কের নাম বদলে দিতে চাইছেন কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায় পরিবর্তন মন্ত্রকের প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে। নাম বদলে পুরনো নাম রামগঙ্গা জাতীয় উদ্যান করার কথা জানান মন্ত্রী।

গত শনিবার জাতীয় উদ্যান পরিদর্শনে এসেছিলেন তিনি। তখন তিনি বলেন, জিম করবেট জাতীয় উদ্যানের নামের জায়গায় পুরনো নাম রাখা উচিত। কারণ, আগে তার এটাই নাম ছিল। ১৯৫৬ সালে এই জাতীয় উদ্যান জিম করবেটের নামে রাখা হয়।

উদ্যানের ওয়েবসাইট বলছে, এটা এশিয়ার প্রাচীনতম জাতীয় উদ্যান। ৫২০ বর্গ কিমি বিস্তৃত। ১৯৩০ সালে হেইলি জাতীয় উদ্যান নামে স্থাপিত হয়। পরে এর নাম হয় রামগঙ্গা জাতীয় উদ্যান। ১৯৫৬ সালে এডওয়ার্ড জিম করবেটের নামে নামকরণ করা হয়। প্রখ্যাত সংরক্ষণবিদ এই জাতীয় উদ্যান তৈরিতে বড় ভূমিকা নিয়েছিলেন।

আরও পড়ুন লখিমপুর কাণ্ড নিয়ে অমিত শাহের সঙ্গে অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীর গোপন বৈঠক

সম্প্রতি উত্তরাখণ্ড সরকার করবেট টাইগার রিজার্ভ বা ব্যাঘ্র প্রকল্প ঘোরার জন্য সারা বছরের পর্যটনের ছাড়পত্র দিয়েছে। এর ফলে গোটা বছর পর্যটকরা আসতে পারবেন এবং স্থানীয় জনজীবনেরও উপকার হবে, জানিয়েছেন উদ্যানের অধিকর্তা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Union minister wants jim corbett to be renamed ramganga national park

Next Story
লখিমপুর কাণ্ড নিয়ে অমিত শাহের সঙ্গে অভিযুক্ত কেন্দ্রীয় মন্ত্রীর গোপন বৈঠকLakhimpur Union Minister
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com