scorecardresearch

ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে যাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রীরা, পড়ুয়াদের ফেরাতে তোড়জোড় দিল্লির

জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু, হরদীপ পুরী ও ভি কে সিং ভারতীয় ছাত্রদের দেশে ফিরিয়ে আনতে দিল্লির বিশেষ দূত হিসাবে যাবেন।

union ministers may visit neighboring ukraine to repatriate indian students
এই তিন মন্ত্রীই যেতে পারেন ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে।

রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে রাজি ইউক্রেন। কিন্তু, পরিস্থিতি এখনও সংকটজনক। বিশেষ উড়ানে কয়েশ ভারতীয় পড়ুয়া বিধ্বস্ত দেশটি থেকে ফিরতে পারলেও এখনও আটকে বহু। যা নিয়েই চিন্তিত দিল্লি। সমাধান খুঁজতে সোমবার থেকে জরুরি উচ্চপর্যায়ের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারী সূত্র অনুসারে, ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে কেন্দ্রীয় মন্ত্রীদেরও পাঠানো হবে। মন্ত্রিদের তালিকায় রয়েছেন, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু, হরদীপ পুরী ও ভি কে সিং। ভারতীয় ছাত্রদের দেশে ফিরিয়ে আনতে দিল্লির বিশেষ দূত হিসাবে এই তিন মন্ত্রী ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে যাবেন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে প্রায় ২০ হাজার ভারতীয় নাগরিক সেদেশে আটকে রয়েছেন। সরকার ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনতে ইউক্রেন এবং পরে তার প্রতিবেশী দেশগুলিতে বিশেষ বিমান পাঠিয়েছে। গত কয়েক দিনে, এয়ার ইন্ডিয়ার পাঁচটি উদ্ধারকারী বিমানে দিল্লি এবং মুম্বইতে ১, ১৫৬ ভারতীয় নাগরিককে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। , পঞ্চম উড়ানটি সোমবার ২৪৯ ভারতীয়দের নিয়ে রোমানিয়ার রাজধানী বুখারেস্ট থেকে দিল্লিতে অবতরণ করেছে।

তবে, ইউক্রেনে এখনও যেসব পড়ুয়া আটকে রয়েছেন তারা বাঙ্কারে আশ্রয় নিয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে খাদ্যসামগ্রী ও পানীয় জলের অভাব বাড়ছে। যেসব পড়ুয়া পোল্যান্ডের সীমান্তে আটকে পড়েছেন, তাঁদের আবেদন- পশ্চিম ইউক্রেনের শহর উজহোরোড থেকে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে পর্যন্ত বিকল্প ট্রেন রুট রয়েছে। ইউক্রেন থেকে
সেই পথেই তাঁদের যেন বার করা হয়।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Union ministers may visit neighboring ukraine to repatriate indian students