scorecardresearch

‘আনলক, আনলক, আনলক’, লকডাউন প্রসঙ্গ এড়ালেন মোদী

গুজব উড়িয়ে আনলক-কে কীভাবে নতুন সমাধান হিসেবে ব্যবহার করা যায় সেই দিশা খুঁজতে বুধবার ১৪টি রাজ্যর মুখ্যমন্ত্রীদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

‘আনলক, আনলক, আনলক’, লকডাউন প্রসঙ্গ এড়ালেন মোদী
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

লকডাউনের পঞ্চম দফা জারি। শুরু হয়েছে ‘আনলক-ওয়ান’ পর্বও। কিন্তু ফের আঁটসাঁটও লকডাউন আশংকা নানা মহলে। আনলক না ফের বজ্রআঁটুনি লকডাউন এ নিয়ে গুজবও ছড়াচ্ছে বিস্তর। সেইসব গুজব উড়িয়ে দিয়ে আনলক-কেই কীভাবে নতুন সমাধান হিসেবে ব্যবহার করা যায় সেই দিশা খুঁজতে বুধবার ১৪টি রাজ্যর মুখ্যমন্ত্রীদের বার্তা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, বুধবারের এই বৈঠকে উপস্থিত ছিলেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।বক্তা তালিকায় নাম না থাকার দাবিতে তাঁর বদলে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা। দ্বিতীয় দফার এই বৈঠকে মোদী বলেন, “দেখুন, এখন থেকে আমাদের আনলকের মাধ্যমেই সমাধান খুঁজতে থাকতে হবে। আমাদের আনলক, আনলক এবং আনলকেই ভরসা রাখতে হবে। সেদিকেই এগিয়ে নিয়ে যেতে হবে দেশকে।”

এখনও করোনা দাপট অব্যাহত দেশের যে ১৪টি রাজ্যে, তাদের মুখ্যমন্ত্রীদের সঙ্গেই বৈঠক করেন মোদী। উপস্থিত ছিল মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, রাজস্থান, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, কর্ণাটক, বিহার, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা, তেলেঙ্গানা এবং ওড়িশা।

যেহেতু দেশে এখনও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেই পরিস্থিতির কথা মাথায় রেখে স্বাস্থ্য ব্যবস্থাকে আরও উন্নত করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বুধবার দেশে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে তিন লক্ষ। পুরোদমে করোনা টেস্ট, আইসোলেশন যেন করা হয় বুধবারের বৈঠকে এমনটা জানান নমো। পাশাপাশি কীভাবে ‘আনলক ওয়ান’ এবং এর পরবর্তী ফেজে করোনা সংক্রমণ রোখা যেতে পারে তাঁর স্ট্র্যাটেজিও তৈরি করতে বলেন।

মোদী জানান পরিবর্তীতে আনলক পর্যায় বাড়ানো হলে কোভিড সংক্রমণের আশংকা থাকছে। তাই পিএম কেয়ার তহবিলের টাকা ব্যবহার করে রাজ্য যাতে নিজেরাই পিপিই কিট, ভেন্টিলেটর তৈরি করে সেদিকেও জোর দেন প্রধানমন্ত্রী। তবে মোদী বলেন, “বিশ্বের তুলনায় আমরা অনেকটাই ভালো জায়গায় রয়েছি। আমরা যেভাবে নিজেদের সেরাটা দিয়ে এই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে গিয়েছি তা উল্লেখযোগ্য। আগামীতে আমাদের আরও সতর্ক থাকতে হবে। নিজেদের ক্ষমতা আরও বৃদ্ধি করতে হবে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Unlock unlock unlock way forward pm to cms