scorecardresearch

বড় খবর

টিকা না থাকলে ওমিক্রনও হতে পারে ঝুঁকির কারণ

আইসিএমআরের পরিসংখ্যান থেকে জানা গেছে যেখানে টিকা নেওয়া ১০ জনের মধ্যে মারা গেছেন মাত্র ১ জন সেখানে টিকাহীন ব্যক্তিদের ক্ষেত্রে প্রতি ১০০ জনে করোনায় প্রাণ হারিয়েছেন ২২ জন।

টিকা নেওয়ার ক্ষেত্রে গাফিলই একেবারেই নয়। তার ফল হতে পারে মারাত্মক।

ওমিক্রন-ঢেউ আছড়ে পড়তেই ফের উথাল-পাথাল সময়ের মধ্যে দিয়ে পার করছেন সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতে অনেকটা কমেছে দেশের দৈনিক সংক্রমণ। সেই সঙ্গে একাধিক রাজ্যেও শিথিল হচ্ছে করোনা বিধি। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন সব কাজ করুন কিন্তু নিজের সাবধানতার সঙ্গে কোন আপোষ নয়। টিকা নেওয়ার ক্ষেত্রে গাফিলতি একেবারেই নয়। তার ফল হতে পারে মারাত্মক।
অতিমারিকালে করোনা আক্রান্ত হয়েও ফের তৃতীয় ঢেউয়ে কোভিড পজিটিভ হয়েছেন এমন মানুষ অজস্র। অন্যদিকে টিকা নিয়েও আক্রান্ত হয়েছেন অনেকে। এখন অনেকেরই মনে প্রশ্ন, তাহলে টিকার ডোজ কি কোনও কাজেই লাগল না! টিকার দুটি ডোজ নিয়েও করোনা থেকে সুরক্ষিত নন কেউ!

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, টিকা অবশ্যই সুরক্ষা দিচ্ছে। ওমিক্রনে মৃত্যুর হার এবং অসুস্থতার হার তার সবচেয়ে বড় প্রমাণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, করোনার তৃতীয় ঢেউয়ের সময় টিকা নেওয়া এবং সম্পূর্ণ টিকাহীন ব্যক্তিদের শরীরে উপসর্গ ভিন্ন ভিন্ন। করোনা আক্রান্ত হয়ে টিকা নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে উপসর্গ স্থায়ী হচ্ছে এক থেকে দুই দিন। অন্যদিকে টিকা না নেওয়া ব্যক্তিদের উপসর্গ থাকছে পাঁচ থেকে ছয় দিন পর্যন্ত। ওমিক্রনে আক্রান্ত হলে অনেকেই আবার সম্পূর্ণ উপসর্গহীন। এর পিছনেও দায়ী টিকার ডোজ।
ইতিমধ্যে আইসিএমআরের পরিসংখ্যান থেকে জানা গেছে যেখানে টিকা নেওয়া ১০ জনের মধ্যে মারা গেছেন মাত্র ১ জন সেখানে টিকাহীন ব্যক্তিদের ক্ষেত্রে প্রতি ১০০ জনে করোনায় প্রাণ হারিয়েছেন ২২ জন।

ওমিক্রনে আক্রান্তদের যে যে উপসর্গগুলো প্রধানত দেখা যায়, সেগুলো হল, জ্বর, অসহ্য গায়ে ব্যথা, মাথা যন্ত্রণা, নাক থেকে জল গড়ানো, খিদে না পাওয়া, বমি বমি ভাব, সর্দিকাশি। বিজ্ঞানীরা জানাচ্ছেন, টিকা নেওয়া সত্ত্বেও যাঁরা করোনা আক্রান্ত, তাঁদের জ্বর, গায়ে ব্যথা, সর্দিকাশির মতো উপসর্গ দেখা দেবে। অন্যদিকে টিকা নেননি এমন ব্যক্তিদের ক্ষেত্রে সমস্ত উপসর্গের পাশাপাশি শ্বাসকষ্টের মতো গুরুতর সমস্যা দেখা দিতে পারে। যা থেকে হাসপাতালে ভর্তি এবং প্রাণ হারানোর সম্ভাবনা থেকে যায়। এদিকে একবার ওমিক্রনে আক্রান্ত হলেও যে আপনার রাহাই মিলেছে তা কিন্তু একেবারেই নয়। আপনি আরও একবার ওমিক্রনে আক্রান্ত হতেই পারেন দাবি করেছেন বিজ্ঞানীরা। তাই তাঁদের পরামর্শ সব কাজের মধ্যেও কোভিড প্রটোকল মানতে কিন্তু ভুলবেন না।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Unvaccinated omicron symptoms different than fully vaccinated people