‘উত্তরপ্রদেশই হবে ভারতের মেডিক্যাল হাব’, ঘোষণা মোদীর

এ দিন একসঙ্গে ৯টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। কটাক্ষ করেন পূর্তন সরকারেরও।

UP to soon become medical hub of India says PM Modi
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উত্তরপ্রদেশে একসঙ্গে ৯টি মেডিক্যাল কলেজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘোষণা করলেন, আগামিতে উত্তরপ্রদেশ দেশের মেডিক্যাল হাবে পরিণত হবে। পাশাপাশি, রাজ্য ও কেন্দ্রের পূর্বতন সরকারকেও একগাত নেন প্রধানমন্ত্রী।

এই নয়টি মেডিক্যাল কলেজে আড়াই হাজারের বেশি শয্যার ব্যবস্থা করা রয়েছে। যেখানে পাঁচ হাজারের বেশি মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে বলে জানান মোদী। নয়টি মেডিক্যাল কলেজ উত্তরপ্রদেশের সিদ্ধার্থনগর, ইটাও, হরদই, প্রতাপগড়, ফতেপুর, দেওরিয়া, গাজিপুর, মির্জাপুর ও জৌনপুরে অবস্থিত। এর মধ্যে আটটি মেডিক্যাল কলেজই কেন্দ্রীয় তহবিল থেকে তৈরি।

মেডিক্যাল কলেজের উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ থেকেই সোমবার পূর্বতন সব সরকারকে একহাত নেন প্রধানমন্ত্রী। বলেন, ‘একসঙ্গে ৯টি মেডিক্যাল কলেজের উদ্বোধন এর আগে আর কখনও হয়েছে? তার কারণ ছিল রাজনৈতিক অগ্রাধিকার। আগের সরকার শুধুমাত্র পারিবারিক লকার ভর্তিতে ব্যস্ত ছিল ও নিজেদের রোজগার বাড়াচ্ছিল। কিন্তু, আমাদের অগ্রাধিকার, গরিবের টাকা রক্ষা করা এবং তাঁদের সুযোগ সুবিধা দেওয়া।’

এ দিন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথেরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। বলেন, ‘মুখ্যমন্ত্রী না হওয়া সত্ত্বেও যোগীজি সংসদে এ রাজ্যের খারাপ স্বাস্থ্য পরিকাঠামোর কথা তুলে ধরে উন্নয়নের দাবি জানিয়েছিলেন। উত্তরপ্রদেশের মানুষের তা ভোলা উচিত নয়।’

মেডিক্যাল কলেজ উদ্বোধনী অনুষ্ঠানে এ দিন প্রধানমন্ত্রীর সঙ্গেই উপস্থিত ছিলেন রাজ্যপাল আনন্দীবেন পটেল, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও কেন্দ্রীয় স্বাস্থ্য়মন্ত্রী মনসুখ মাণ্ডব্য।

উত্তরপ্রদেশের বিধানসভা ভোট আসন্ন। তার আগেই নানা উন্নয়নকাজের সূচনা বা উদ্বোধনে সে রাজ্যের প্রধানমন্ত্রীর যাতায়াত বেড়েছে। মেডিক্যাল হাবের ঘোষণাও সেই রেশ থেকেই বলে মনে করা হচ্ছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Up to soon become medical hub of india says pm modi

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩
Show comments