বড় খবর

অযোধ্যার রামমন্দিরের নকশার আদলে ট্যাবলো, সেরার শিরোপা পেল উত্তরপ্রদেশ

বৃহস্পতিবার সেই ট্যাবলোকেই সেরা হিসাবে বেছে নিল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক।

প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে কুচকাওয়াজে চমক দিয়েছিল উত্তরপ্রদেশ। রাজ্যের সাংস্কৃতিক ট্যাবলো সেজেছিল অযোধ্যার প্রস্তাবিত রামমন্দিরের আদলে। সেটা নিয়ে সবমহলে মিশ্র প্রতিক্রিয়া ছিল। বৃহস্পতিবার সেই ট্যাবলোকেই সেরা হিসাবে বেছে নিল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। আর এই শিরোপা পেয়ে উত্তরপ্রদেশ সরকার সিদ্ধান্ত নিয়েছে, দিল্লি থেকে লখনউ পর্যন্ত রাস্তা দিয়ে নিয়ে আসা হবে এই ট্যাবলো। যাতে বিভিন্ন জেলার মানুষ এর ঝলক পান।

রাজ্যের তথ্য অধিকর্তা শিশির জানিয়েছেন, দিল্লিতে রাষ্ট্রীয় রঙ্গশালা ক্যাম্পে ট্রফি এবং সার্টিফিকেট প্রদান করেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। এই নিয়ে পরপর দুবার প্রজাতন্ত্র দিবসে ট্যাবলোর জন্য পুরস্কার পেল উত্তরপ্রদেশ। গত বছর দ্বিতীয় হয়েছিল রাজ্যের ট্যাবলো। এবছর সেরার শিরোপা পেয়েছে। অযোধ্যার রামমন্দির ছাড়াও ঋষি বাল্মীকি রামায়ণ রচনা করছেন সেটা দেখানো হয়েছিল ম্যুরালের মাধ্যমে। পুরস্কার পাওয়ার পর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথই সিদ্ধান্ত নেন, ওই ট্যাবলোটি দিল্লি থেকে সড়কপথে লখনউ নিয়ে আসা হবে। তবে জানা গিয়েছে, প্রজাতন্ত্র দিবসের প্যারেডের পর কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে ট্যাবলো।

আরও পড়ুন কৃষকদের কেন ঋণ পরিশোধ করতে বলা হয়েছে? যোগী সরকারের কাছে জবাব চাইল হাইকোর্ট

প্রসঙ্গত, ৭২তম প্রজাতন্ত্র দিবসে রাজধানী নয়াদিল্লিতে কুচকাওয়াজে প্রদর্শিত হল বাংলার সবুজ সাথী প্রকল্প। এবছরের কুচকাওয়াজে বাংলা ট্যাবলো সাজানো হয়েছিল সবুজসাথী প্রকল্পের আদলে। বাংলার স্কুলপড়ুয়াদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত প্রকল্প সবুজসাথীকে এবারের বাংলার সাংস্কৃতিক ট্যাবলোতে প্রদর্শিত করা হয়। তবে বাংলার ট্যাবলো কোনও পুরস্কার পায়নি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ups r day tableau adjudged the best

Next Story
বাজেট ২০২১: অর্থনীতিকে চাঙ্গা করতে আরও ছাড় দিতে পারে কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com