বড় খবর

ভারত থেকে আমেরিকায় যাতায়াতে জারি বিধিনিষেধ, কড়া পদক্ষেপ বাইডেন প্রশাসনের

জরুরিভিত্তি ৪ঠা মে থেকে এই সিদ্ধান্ত বলবৎ হচ্ছে।

US imposes restrictions on travel from India

নিত্য নতুন ভ্যারিয়্যান্টস সহ ভারতে করোনার ভায়াবহ রূপ। প্রতিদিনই রেকর্ড গড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বাড়ছে উদ্বেগ। এই পরিস্থিতিতে ভারত থেকে আমেরিকায় যাওয়ার উপর কঠোর নিষেধাজ্ঞা জারি করল বাইডেন প্রশাসন। আগামী ৪টা মে থেকে এই বিধিনিষেধ বলবৎ হচ্ছে বলে জানিয়েছে আমেরিকা।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে বলেছেন, ‘সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেশন-এর পরামর্শ অনুযায়ী ভারত থেকে যাত্রী আসার উপর বিধিনিষেধ আরোপ করছে প্রশাসন৷ জরুরিভিত্তি ৪ঠা মে থেকে এই সিদ্ধান্ত বলবৎ হচ্ছে।’

এর আগে ২৯ এপ্রিল ভারতে থাকা মার্কিন নাগরিকদের দেশে ফিরে যাওয়ার কথা স্মরণ করিয়ে দিয়েছিল হোয়াইট হাউস ৷ বলা হয়েছিল যে, ভারত-আমেরিকার সরাসরি বিমান পরিষেবা ছাড়াও, ইউরোপের অন্যান্য দেশের মাধ্যমেও আমেরিকা ফিরতে পারবেন তারা।

ভারতে বাড়তে থাকা করোনার ভয়াবহ অবস্থার কথা বিবেচনা করে গত সপ্তাহেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ দেশে সংক্রমণ প্রতিষেধক টিকা, টিতা তৈরির কাঁচামাল, ভেন্টিলেটর সহ কোভিড মোকাবিলার নানা সরঞ্জাম সহায়তার আশ্বাস দিয়েছিলেন। ইতিমধ্যেই সেই সাহায্যের কিছুটা ভারতে পৌঁছেছে।

বিগত সাত দিন ধরে গড়ে সাড়ে তিন লক্ষের উপর নতুন সংক্রমণের ঘটনা ঘটেছে, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসেব অনুযায়ী গত সপ্তাহের তুলনায় সংক্রমণের হার ২৬ শতাংশ বেড়ে গিয়েছে ৷ আর ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহ অবস্থার জন্য দায়ী করা হয়েছে নতুন ভ্যারিয়ান্ট বি.১.৬১৭৷ এই ভ্যারিয়ান্টের দেখা মিলেছে আমেরিকাতেও। তবে, আমেরিকায় প্রতিদিন লক্ষ লক্ষ মানুষকে ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তাই এখন পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে ৷ যদিও ভারতে ছবিটা ঠিক উল্টো৷ এ দেশে ১৮-৪৫ পর্যন্ত আজ থেকে ভ্যাকসিন দেওয়ার কথা থাকলেও টিকার অপ্রতুলতায় সেই কর্মসূচি এদিন আদৌ সর্বত্র শুরু করা যাবে কিনা তা নিয়ে বিভ্রান্তি রয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us imposes restrictions on travel from india beginning 4th may

Next Story
মধ্যরাতে কোভিড হাসপাতালে বিধ্বংসী আগুন, মৃত ১৮haruch covid hospital fire
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com