scorecardresearch

বড় খবর

দীর্ঘ অপেক্ষার দিন শেষ, ভিসা পাওয়া এখন আরও সহজ!

কোভিড কিছুটা নিয়ন্ত্রণে আসতেই আমেরিকা যেতে ইচ্ছুক ভারতীয়দের ভিসার আবেদনের রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে

দীর্ঘ অপেক্ষার দিন শেষ, ভিসা পাওয়া এখন আরও সহজ!

করোনা-সঙ্কট সময়ের পরে মার্কিন যুক্তরাষ্ট্রে যাওয়া ভারতীয়দের সংখ্যা রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে। হাজারে হাজারে ভিসা আবেদনকারীর ভিসা পাওয়া প্রক্রিয়া দ্রুত করার চেষ্টা করছে আমেরিকান (ইউএস) কনস্যুলেট । মুম্বাইয়ে আমেরিকান (ইউএস) কনস্যুলেট জেনারেল সূত্রে এই তথ্য জানানো হয়েছে।

করোনাকালে আমেরিকা (মার্কিন) ভিসার নিয়মে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করে। এখন কোভিড কিছুটা নিয়ন্ত্রণে আসতেই আমেরিকা যেতে ইচ্ছুক ভারতীয়দের ভিসার আবেদনের রেকর্ড হারে বৃদ্ধি পেয়েছে এবং মার্কিন কনস্যুলেটের বাইরে হাজার হাজার মানুষের ভিড় চোখে পড়ছে। ভারতীয়রা আমেরিকায় যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ভিসার জন্য আবেদন করেছেন। অনেক আবেদনকারী জানাচ্ছেন ভিসার আবেদনের পর কয়েক মাস অপেক্ষা করতে হয় আবেদনকারীদের। ইউএস কনস্যুলেট এবার ভিসা ইন্টারভিউয়ের প্রক্রিয়া আরও ‘ত্বরান্বিত’ করার চেষ্টা করেছে।

আমেরিকান কনস্যুলেটের কাউন্সেলর চিফ জন ব্যালার্ড জানিয়েছেন, করোনা সংকটের পর ভারত থেকে আমেরিকায় যাওয়া ভারতীয়দের সংখ্যা রেকর্ড পরিমাণ বেড়েছে। ভিসা আবেদনকারীরা পড়াশোনা, ভ্রমণের জন্য, তাদের পরিবারের সঙ্গে দেখা করতে, আত্মীয়দের সাথে দেখা করতে এবং অন্যান্য প্রোগ্রামে অংশ নিতে আমেরিকা যেতে চান। করোনার মেয়াদ শেষ হওয়ার পর ভিসা আবেদনকারী এতটাই বেড়েছে আবেদনকারীদের অপেক্ষার সময় এখন কয়েক মাস, এই সময় কমানোর চেষ্টা চলছে।

আরও পড়ুন: [ চিনে হাহাকার, মাত্র সাতদিনে করোনা আক্রান্ত হয়ে হাজার হাজার মৃত্যু…..চূড়ান্ত উদ্বেগ ]

জন ব্যালার্ড বলেন, ভিসা ইন্টারভিউ প্রক্রিয়ায় সময় কমানোর জন্য সর্বাত্মক চেষ্টা চালানো হচ্ছে। তিনি বলেন, ভারত থেকে ভিসা আবেদনকারীদের মধ্যে পড়ুয়া, তথ্যপ্রযুক্তি কর্মী ও অনান্য অনেক পেশার মানুষ রয়েছেন। এ ছাড়া মার্চেন্ট নেভির ক্রু মেম্বারও ভিসার জন্য আবেদনের তালিকায় রয়েছে। সেই সঙ্গে আমেরিকায় স্থায়ীভাবে বসবাসকারী কিছু ভারতীয় আছেন।

জন ব্যালার্ড বলেন, ‘ভিয়েতনাম এবং ওয়াশিংটনের আধিকারিকদের মুম্বাইতে আমেরিকান কনস্যুলেট অফিসে ভিসা প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য ভারতে ডাকা হচ্ছে। ভিয়েতনামের কনস্যুলার অফিসার চার্লি বলেন, ভারতে ভিসা আবেদনের বিষয়টি ভিয়েতনামের থেকে আলাদা। তিনি বলেন, আমাদের চেষ্টা থাকবে ভিসা আবেদনকারীদের যাতে বেশিদিন অপেক্ষা করতে না হয়’।

বিদেশি ছাত্র-ছাত্রীদের আমেরিকা যাওয়ার নিরিখে ভারত এখন বিশ্বে দ্বিতীয়। এর ব্যাখ্যা করে আমেরিকান কনস্যুলেটের মুখপাত্র গ্রেগ বলেছেন যে ভারত ও আমেরিকার সম্পর্কের পরিপ্রেক্ষিতে ভারতে ভিসা প্রক্রিয়া স্বাভাবিক করা আমাদের অগ্রাধিকার। তিনি বলেন, “একটা সময় ছিল যখন ভিসা ইন্টারভিউ প্ল্যানিং করতে হাজার দিনের বেশি সময় লাগত, তবে এখন সেই প্রক্রিয়া অনেক সহজ করা হয়েছে। তিনি বলেন, “যাদের ভিসা রিনিউ করতে হবে তাদের ক্ষেত্রে কোন ইন্টারভিউ প্রসেস থাকবে না। এ সম্পর্কে আরও তথ্য মার্কিন কনস্যুলেটের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us launches more initiatives to cut wait time for visa applicants