বড় খবর

রাজনাথ-অজিত ডোভালের সঙ্গে কথা বাইডেন প্রশাসনের

প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং জাতীয় সুরক্ষা উপদেষ্টা জ্যাক সুলিভান বুধবার আলাদা আলাদাভাবে ফোনে কথা বলেছেন

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন প্রেসিডেন্ট পদে শপথ নেওয়ার এক সপ্তাহ পরে, দুই শীর্ষ মার্কিন আধিকারিক প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং জাতীয় সুরক্ষা উপদেষ্টা জ্যাক সুলিভান বুধবার আলাদা আলাদাভাবে ফোনে কথা বলেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং এনএসএ অজিত দোভালের সঙ্গে।

দোভাল-সুলিভানের আহ্বানে, বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করা হয়েছে যেখানে তারা “সন্ত্রাসবাদের বাড়বাড়ন্ত”, “সামুদ্রিক সুরক্ষা”, “সাইবার সুরক্ষা” এবং “ইন্দো-প্যাসিফিক অঞ্চলে এবং এর বাইরেও শান্তি ও স্থিতিশীলতার” বিষয়টি নিয়ে আলাপ-আলোচনা করেছে। এই সমস্ত ইস্যুতে ভারতের তরফে চিন এবং পাকিস্তানের প্রেক্ষিত আনা হয়েছে বারবার।

মার্কিন প্রতিরক্ষা সচিবের এহেন ফোনালাপ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। আমেরিকা প্রতিরক্ষা সচিব অস্টিন মাত্র দু’দিন আগেই দায়িত্ব গ্রহণ করেছেন। এরপরই রাজনাথ সিং-এর সঙ্গে আলোচনা যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মত সব পক্ষের। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের মূল সহযোগী- কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, ন্যাটো এবং ব্রিটেনের সঙ্গেও কথা বলেছেন অস্টিন। মিত্রপক্ষের বাইরে ভারতই প্রথম দেশ যেখানে তিনি ফোনে কথোপকথনে কথা করেছেন মন্ত্রীদের সঙ্গে।

বাইডেন প্রেসিডেন্ট পদে আসীন হওয়ার পরই ‘উষ্ণতম অভ্যর্থনা’ জানিয়েছিলেন মোদী। তিনি টুইটে লেখেন, “‘মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণের জন্য জো বাইডেনকে উষ্ণতম অভ্যর্থনা। ভারত-আমেরিকার কৌশলগত সম্পর্ককে মজবুত করতে তাঁর সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’বাইডেনের আমলে ইন্দো-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ককে নয়া উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়েও আশাপ্রকাশ করেছিলেন মোদী।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us nsa speaks to ajit doval def secy dials rajnath singh

Next Story
কৃষকদের কেন ঋণ পরিশোধ করতে বলা হয়েছে? যোগী সরকারের কাছে জবাব চাইল হাইকোর্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com