scorecardresearch

বড় খবর

বড় ঘোষণা ট্রাম্পের, ভারত-আমেরিকা প্রতিরক্ষা চুক্তিতে সিলমোহর

আজ ভারত ও আমেরিকার মধ্যে ৩ বিলিয়ন ডলারের প্রতিরক্ষাচুক্তি করা হবে। সোমবার আমেদাবাদে মোতেরা স্টেডিয়ামে একথাই ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট।

মোদী-ট্রাম্প। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

পাকিস্তানের চাপ বাড়িয়ে ভারতে এসে বড় ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত ও আমেরিকার মধ্যে ৩ বিলিয়ন ডলারের প্রতিরক্ষাচুক্তি করা হবে। সোমবার আমেদাবাদে মোতেরা স্টেডিয়ামে একথাই ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, ভারতে আসার আগে বাণিজ্য চুক্তি করা হবে না বলে জানিয়ে দিয়েছিলেন ট্রাম্প। তবে ট্রাম্প এও জানিয়েছিলেন যে, মোদীর সঙ্গে বাণিজ্য চুক্তি নিয়ে অল্পবিস্তর কথা হবে। বাণিজ্য চুক্তি নিয়ে কথা না হলেও প্রতিরক্ষাচুক্তি নিয়ে যে সিদ্ধান্তের ঘোষণা জানালেন ট্রাম্প তা উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ট্রাম্পের ভারত সফরের ২য় দিন, নজরে ইন্দো-মার্কিন বাণিজ্য সহ একাধিক চুক্তি

অন্যদিকে, ভারতের মাটিতে পা রেখে পাকিস্তানকে এদিন বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। ইমরান খান সরকারের উদ্দেশে এদিন ট্রাম্প বলেন, ‘‘সন্ত্রাস দমনে ভারত ও আমেরিকা অঙ্গীকারবদ্ধ। পাক সীমান্তে জঙ্গি সংগঠনের কার্যকলাপ রোধে আমার প্রশাসন কঠোরভাবে কাজ করছে পাকিস্তানের সঙ্গে। পাকিস্তানের সঙ্গেও আমাদের ভাল সম্পর্ক’’।

এদিন মোতেরা স্টেডিয়াম থেকে ট্রাম্প বলেন, ‘‘ভারতকে ভালবাসে আমেরিকা। আমেরিকা ভারতকে শ্রদ্ধার চোখে দেখে। আমেরিকা সবসময় ভারতের অকজন বিশ্বস্ত বন্ধু হিসেবে থাকবে’’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিজের ‘খুব ভাল বন্ধু’ বলে মন্তব্য করেন ট্রাম্প। মোদীর উদ্দেশে ট্রাম্প বলেন, ‘‘মোদী, আপনি শুধু গুজরাটের গর্ব নন, কঠোর পরিশ্রম করলে যে সব ভারতীয়রা সাফল্য পেতে পারেন, তার জীবন্ত উদাহরণ আপনি। প্রত্যেকে আপনাকে ভালবাসেন…’’। একইসঙ্গে মোদীর ‘চা-ওয়ালা’ পরিচয় নিয়েও এদিন কথা বলেন ট্রাম্প।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us president donald trump announces 3 billion defence deal with india