scorecardresearch

বড় খবর

কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার বার্তা ডোনাল্ড ট্রাম্পের

‘মধ্যস্থতা করার জন্য নিজেরে সেরাটা দিয়ে কাজ করব। দেখা যাক কতটা পারি। দুই দেশের (ভারত-পাকিস্তান) সঙ্গেই দারুণ সম্পর্ক রয়েছে। কিন্তু ওরা (ভারত-পাক) এই মুহূর্তে বন্ধু নয়’’।

Donald Trump, ডোনাল্ড ট্রাম্প, pm modi, প্রধানমন্ত্রী মোদী, narendra modi, নরেন্দ্র মোদী, মোদি, প্রধানমন্ত্রী মোদি, trump on kashmir issue, কাশ্মীর ইস্যু প্রসঙ্গে ট্রাম্প, মধ্যস্থতার বার্তা ট্রাম্পের
নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতাকারী হওয়ার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সপ্তাহান্তে ফ্রান্সে জি ৭ সামিটেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এ বিষয়ে তিনি আলোচনা করবেন বলে জানিয়েছেন ট্রাম্প। ভারত-পাক সম্পর্কের উন্নতি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ‘‘দেখা যাক, কতটা ভাল মধ্যস্থতা করতে পারি’’। উল্লেখ্য, কিছুদিন আগেই কাশ্মীরকে ঘিরে ভারত-পাক সম্পর্কে থিতু আনতে ট্রাম্পকে মধ্যস্থতাকারী হতে অনুরোধ করেছিলেন মোদী, মার্কিন প্রেসিডেন্টের এমন দাবি ঘিরে তুমুল শোরগোল পড়ে গিয়েছিল। ট্রাম্পের এহেন দাবি নস্যাৎ করে দিয়েছিল দিল্লি। এদিকে, চলতি সপ্তাহের শুরুতেই মোদীকে ফোন করে প্রায় ৩০ মিনিট কথা বলেন ট্রাম্প। যে ফোনালাপেও উঠে এসেছে কাশ্মীর প্রসঙ্গ। এই প্রেক্ষিতে ট্রাম্পের এহেন বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

আরও পড়ুন: ট্রাম্পের ফোনে ইমরান খানকে তোপ মোদীর

ঠিক কী বলেছেন ডোনাল্ড ট্রাম্প?

সংবাদসংস্থা পিটিআইকে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা হবে…ফ্রান্সে ওঁর সঙ্গে দেখা হবে। আমার মনে হয়, আমরা ভারত-পাক পরিস্থিতি সমাধান করার চেষ্টা করছি’’। এরপরই ট্রাম্প বলেন, ‘‘মধ্যস্থতা করার জন্য নিজেরে সেরাটা দিয়ে কাজ করব। দেখা যাক কতটা পারি। দুই দেশের (ভারত-পাকিস্তান) সঙ্গেই দারুণ সম্পর্ক রয়েছে। কিন্তু ওরা (ভারত-পাক) এই মুহূর্তে বন্ধু নয়’’। অন্যদিকে কাশ্মীর পরিস্থিতিকে ‘‘খুবই জটিল পরিস্থিতি’’ বলে বর্ণনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: ‘কাশ্মীর জট কাটাতে মধ্যস্থতা করতে বলেছেন মোদী’, ট্রাম্পের এ দাবি ওড়াল দিল্লি

উল্লেখ্য, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর গত সোমবার প্রথমবার কথা বলেন ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর সঙ্গে সোমবার ফোন করে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। ফোনে ট্রাম্পকে মোদী বলেন, ‘‘কিছু নেতা ভারত বিরোধী হিংসায় মদত দিচ্ছেন’’। মোদীর এই বার্তা পাক প্রধানমন্ত্রী ইমরান খানের দিকে ইঙ্গিত করে বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ। সেদিন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও ট্রাম্পের কথা হয়। ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলার পর টুইট করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, ‘‘দুই ভাল বন্ধুর সঙ্গে কথা বললাম। কাশ্মীর পরিস্থিতি শান্ত করার বিষয়েও আলোচনা হয়েছে। কঠিন পরিস্থিতি, তবে ভাল কথা হয়েছে’’।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us president donald trump kashmir issue pm modi