scorecardresearch

বড় খবর

আফগানিস্তানে শান্তির লক্ষ্যে সই মার্কিন-তালিবান চুক্তি

আগামি ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন এবং ন্যাটো বাহিনী প্রত্যাহার করে নেওয়া হবে, যদি তাদের তরফের শর্ত মেনে চলে তালিবান।

আফগানিস্তানে শান্তির লক্ষ্যে সই মার্কিন-তালিবান চুক্তি

আফগানিস্তানে প্রায় দু’দশকের সংঘাত খতম করতে শনিবার শান্তি চুক্তি সই করল আফগান তালিবান এবং মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকান এবং আফগান সরকারের তরফে এক যৌথ বিবৃতিতে বলা হয় আগামি ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সমস্ত মার্কিন এবং ন্যাটো বাহিনী প্রত্যাহার করে নেওয়া হবে, যদি তাদের তরফের শর্ত মেনে চলে তালিবান।

সংবাদসংস্থা এপি জানিয়েছে, বিবৃতিতে বলা হয়, “এই যৌথ বিবৃতি এবং মার্কিন-তালিবান চুক্তি ঘোষিত হওয়ার ১৪ মাসের মধ্যে (মার্কিন-ন্যাটো) জোটের অবশিষ্ট বাহিনী আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেওয়া হবে…এই শর্তে যে মার্কিন-তালিবান চুক্তির আওতায় তাদের দায়বদ্ধতা মেনে চলবে তালিবান।”

চুক্তি স্বাক্ষর করার পর মার্কিন স্বরাষ্ট্র সচিব মাইক পম্পেও তালিবান জঙ্গিদের উদ্দেশ্যে বলেন যে তারা যেন “আল-কায়দার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার প্রতিশ্রুতি রক্ষা করে”, জানাচ্ছে সংবাদসংস্থা এএফপি।

অন্যদিকে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে যে চুক্তির শর্ত অনুযায়ী, ১০ মার্চের মধ্যে মার্কিন এবং আফগান সরকার ৫,০০০ বন্দীকে মুক্তি দেবে, এবং ১,০০০ বন্দীকে মুক্তি দেবে তালিবান।

এছাড়াও চুক্তি স্বাক্ষরিত হওয়ার ১৩৫ দিনের মধ্যে পাঁচটি সামরিক ঘাঁটি থেকে সেনাবাহিনী প্রত্যাহার করে নেবে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রশক্তিরা, এবং মার্কিন-ন্যাটো জোট।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us taliban peace deal afghanistan