scorecardresearch

বড় খবর

পাকিস্তান সন্ত্রাসের আঁতুড়ঘর! মোদির সঙ্গে বৈঠকে মেনে নিলেন কমলা হ্যারিস

Narendra Modi US Visit: ‘সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার সময় মার্কিন ভাইস-প্রেসিডেন্ট নিজে থেকেই পাকিস্তানের ভূমিকা টেনেছেন।‘

PM Modi US Visit
হোয়াইট হাউসের বারান্দায় একান্ত বৈঠকে মোদি-হ্যারিস। ছবি: পিএমও/ট্যুইটার

Narendra Modi US Visit: পাকিস্তান সন্ত্রাসের আঁতুড়ঘর! প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এই প্রসঙ্গ উত্থাপন করেছেন মার্কিন ভিপি কমলা হ্যারিস। নিজে থেকেই সন্ত্রাসবাদ প্রশ্নে ইসলামাবাদকে কাঠগড়ায় তুলেছেন হ্যারিস। পাশাপাশি ভারতের পড়শি রাষ্ট্রকে সন্ত্রাসবাদ দমনে ব্যবস্থা নিতেও আর্জি জানান হ্যারি। পাক মদতপুষ্ট সন্ত্রাসবাদীরা ইন্দো-মার্কিন নিরাপত্তায় যাতে বিঘ্ন না ঘটায়। সেটা নিশ্চিত করতে ইমরান খান সরকারকে বার্তা পাঠান মার্কিন ভাইস প্রেসিডেন্ট।

দুই বছর পর কোনও দেশের রাষ্ট্রনেতার সঙ্গে মুখোমুখি বৈঠক করেন প্রধানমন্ত্রী। দুই পক্ষের বৈঠকে ইন্দো-মার্কিন সম্পর্কের ভিত আরও মজবুত করতে আলোচনা হয়েছে। সমৃদ্ধ গণতন্ত্র, ইন্দো-প্যাসিফিক এলাকায় সমন্বয় বাড়ানো এবং আফগানিস্তান নিয়েও আলোচনা করেন হ্যারিস-মোদি।  

বৃহস্পতিবারের বৈঠক প্রসঙ্গে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেন, ‘সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার সময় মার্কিন ভাইস-প্রেসিডেন্ট নিজে থেকেই পাকিস্তানের ভূমিকা টেনেছেন।‘

আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। একাধিক বিষয়ে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। এর আগে ফোনে ভারতীয় বংশোদ্ভুত কমলার সঙ্গে মোদীর কথা হয়েছিল। তবে এই প্রথম সরাসরি সাক্ষাৎ তাঁদের। মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক শেষে মোদী বলেন, ”একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারত-মার্কিন বন্ধুত্ব আরও শক্তিশালী হবে।” নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে আপ্লুত মার্কিন ভাইস প্রেসিডেন্টও। ভারতকে আমেরিকার গুরুত্বপূর্ণ সহযোগী দেশ বলে অভিহিত করেন হ্যারিস।

দ্বিপাক্ষিক বৈঠকে মোদি-হ্যারিস।

তিন দিনের মার্কিন সফরে ঠাসা কর্মসূচি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। সফরের শুরুতে প্রধানমন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে আমেরিকার অন্যতম সেরা পাঁচ সংস্থার সিইও-র সঙ্গে বৈঠক করেন। ভারতে বিনিয়োগ নিয়ে সেই বৈঠকে আলোচনা হয়েছে। ওয়াশিংটনে মোদী কোয়ালকম, অ্যাডোব, ফার্স্ট সোলার, জেনারেল অ্যাটোমিক্স এবং ব্ল্যাকস্টোনের সিইও-দের সঙ্গে বৈঠক করেছেন। বিভিন্ন সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠকের পরেই মোদী মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে যোগ দেন। করোনাকালে ভারতের ভূমিকার প্রশংসা করেন কমলা হ্যারিস। দ্রুত করোনার প্রতিষেধক তৈরিতে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকারও প্রশংসা করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। বৈঠক শেষে ভারতে আসার জন্য কমলা হ্যারিসকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Us vice president refers pak role into terrorism says mea national