scorecardresearch

বড় খবর

ভারতে বাড়ছে ‘মানবাধিকার লঙ্ঘনের’ ঘটনা, কড়া নজর আমেরিকার, হুঁশিয়ারি মার্কিন সেক্রেটারি অফ স্টেটের

হিজাব থেকে হালাল মাংস বিতর্ক, মন্দিরের বাইরে মুসলিম দোকানদার, বিক্রেতাদের বসতে না দেওয়ার হুমকি। গত কয়েক মাসে এই ধরণের নানা বিষয়ে উত্তেজনা ছড়িয়েছে।

usa monitoring some recent concerning human rights violations in India blinken
দিল্লিকে কড়া বার্তা আমেরিকার।

ভারত-আমেরিকা মন্ত্রী পর্যায়ের বৈঠকে দিল্লিকে নজিরবিহীন হিঁশিয়ারি দিলেন মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন। তিনি সাফ জানিয়েছেন যে, ভারতের ক্রমেই বাড়ছে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা, যাতে নজর রাখছে হোয়াইট হাউস।

আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, ‘আমরা নিয়মিত আমাদের ভারতীয় অংশীদারদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করছি। মূল্যবোধের (মানবাধিকারের) সঙ্গে জড়িত কিছু দিক লঙ্ঘন করছে কিছু সরকার, পুলিশ এবং কারাগারের আধিকারিকরা। সম্প্রতি এই সংক্রান্ত কিছু ঘটনা নজরে এসেছে।’ তবে, নিজের দাবির স্বপক্ষে কোনও নথি বা তথ্য দেননি ব্লিনকেন।

এর আগে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট সদস্য ইলহান ওমার মোদী সরকারের আমলে ভারতের মানবাধিকার নিয়ে পৎ্সন তুলেছেন। প্রশ্ন তুলে তিনি জানতে চেয়েছিলেন যে, ‘মোদী সরকার মুসলমানদের উপর আর কত দমন-পীড়ন করলে আমরা দিল্লিকে আমাদের পার্টনার ভাবা বন্ধ করব।?’

ভারত এর আগে দেববাসীর নাগরিক স্বাধীনতা ক্ষুণ্ণ হয়েছে এমন অভিযোগ উড়িয়ে দিয়েছিল। বিভিন্ন রাষ্ট্রের অভিযোগ ও মাবাধিকার নানা সংগঠনের মানবাধিকার ভঙ্গ সংক্রান্ত সমালোচনা খারিজ করা হয়েছে। ভারত সরকার জোর দিয়ে বলেছে যে, সকলের অধিকার রক্ষার জন্য ভারতে সুপ্রতিষ্ঠিত গণতান্ত্রিক অনুশীলন এবং শক্তিশালী প্রতিষ্ঠান বিদ্যমান। ভারতীয় সংবিধানে উল্লেখিত মানবাধিকার সুরক্ষা নিশ্চিত করার জন্য বিভিন্ন আইনের অধীনে পর্যাপ্ত পরিস্থিতি দেশে রয়েছে বলে দাবি কেন্দ্রের।

হিজাব থেকে হালাল মাংস বিতর্ক, মন্দিরের বাইরে মুসলিম দোকানদার, বিক্রেতাদের বসতে না দেওয়ার হুমকি। গত কয়েক মাসে এই ধরণের নানা বিষয়ে উত্তেজনা ছড়িয়েছে। যার বিরুদ্ধে গেরুয়া শিবিরকে নিশানা করেছে বিরোধীরা। তার মধ্যেই মার্কিন সেক্রেটারি অফ স্টেট অ্যান্টনি ব্লিনকেনের মন্তব্য কিছুটা হলেও ধাক্কার মোদী সরকারের কাছে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Usa monitoring some recent concerning human rights violations in india blinken