পাকিস্তানকে ১.৬৬ বিলিয়ন ডলার অর্থসাহায্য বন্ধ করে দিল মার্কিন যুক্তরাষ্ট্র

কিছুদিন আগেই মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন যে পাকিস্তান আতঙ্কবাদের মোকাবিলায় যথেষ্ট সক্রিয় নয়, এক বিবৃতিতে বলেছে পেন্টাগন।

By: New Delhi  November 21, 2018, 12:50:16 PM

সম্পর্কের অবনতি আগেই হয়েছিল, কিন্তু এবার তা হলো অতলগামী। আজ বুধবার, পাকিস্তানকে ১.৬৬ বিলিয়ন ডলারের ‘সুরক্ষা সহায়তা’ বন্ধ করে দেওয়া হবে, জানালো মার্কিন যুক্তরাষ্ট্র। কিছুদিন আগেই মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন যে পাকিস্তান আতঙ্কবাদের মোকাবিলায় যথেষ্ট সক্রিয় নয়, এক বিবৃতিতে বলেছে পেন্টাগন।

মার্কিন যুক্তরাষ্ট্রের সুরক্ষা মন্ত্রকের মুখপাত্র কর্নেল রব ম্যানিংকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, “পাকিস্তানকে দেওয়া ১.৬৬ বিলিয়ন মার্কিন ডলারের সুরক্ষা সহায়তা মুলতুবি করা হলো।”

গত ১৯ নভেম্বর ট্রাম্প তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গিতে একটি টুইটার পোস্টের মাধ্যমে সরাসরি পাকিস্তানকে আক্রমণ করে বলেন, সে দেশের মাটিতে আশ্রয় গ্রহণকারী বিভিন্ন উগ্রপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে পাকিস্তান কোনও ব্যবস্থা নিচ্ছে না। উদাহরণ হিসেবে তিনি তুলে ধরেন মার্কিন সেনাদের হাতে নিহত আল কায়েদা নেতা ও সেপ্টেম্বর ২০১১-তে মার্কিন মুলুকে বিধ্বংসী হামলার প্রধান কাণ্ডারি ওসামা বিন লাদেনের কথা, যে দীর্ঘদিন ধরে পাকিস্তানের অ্যাবটাবাদে লুকিয়েছিল, আপাতদৃষ্টিতে পাকিস্তানের সেনাবাহিনীর আশ্রয়ে।

“আমাদের অবশ্যই আরও অনেক আগেই ওসামা বিন লাদেনকে ধরা উচিত ছিল। আমি ওর কথা আমার বইতে লিখেছিলাম ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ওপর হামলার ঠিক আগে। সবাই জানে রাষ্ট্রপতি ক্লিন্টন শটটা মিস করে যান। আমরা পাকিস্তানকে বিলিয়ন বিলিয়ন ডলার দিলাম, তারা আমাদের জানালো না যে ওসামা সেখানে বাস করছে। মূর্খের দল!” লেখেন ট্রাম্প।

ট্রাম্প সেই পোস্টে আরও বলেন, পাকিস্তান আরও অনেক দেশের মধ্যে একটি, যারা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে অর্থসাহায্য নেয়, কিন্তু বদলে কিছু করে না। “আমরা পাকিস্তানকে আর বিলিয়ন ডলার দিচ্ছি না, কারণ তারা আমাদের টাকা নিয়ে আমাদের জন্য কিছুই করবে না। এর প্রকৃষ্ট উদাহরণ হলো বিন লাদেন, আরেক উদাহরণ আফগানিস্তান। এছাড়াও আরও বহু দেশ রয়েছে যারা মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে নেয়, বদলে কিছু দেয় না। এবার এসব শেষ!”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Usa suspends security aid to pakistan trump tweets

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দশেরার বার্তা
X