বড় খবর

করোনা মোকাবিলায় ভারতকে বিপুল অঙ্কের আর্থিক সাহায্য আমেরিকার

”করোনা বিশ্বজুড়ে ভয়ানক চেহারা নিয়েছে। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে একসঙ্গে কাজ করে এর মোকাবিলা করতে হবে। আর তাহলেই এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা সম্ভব হবে”।

coronavirus, করোনাভাইরাস
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
করোনা-যুদ্ধে একে অপরের পাশে থাকার বার্তা দিয়েছিলেন মোদী-ট্রাম্প। করোনা পরিস্থিতি নিয়ে দুই রাষ্ট্রনায়কের ফোনে কথার পর ভারতকে বিপুল অঙ্কের আর্থিক সাহায্য় করল আমেরিকা। করোনা মোকাবিলায় ভারতকে ২.৯ মিলিয়ন ইউএস ডলার আর্থিক সাহায্য় করল ট্রাম্প সরকার। মার্কিন যুক্তরাষ্ট্রের এজেন্সি মারফত এই অর্থ ভারতের হাতে প্রদান করা হয়েছে বলে জানা যাচ্ছে।

এ প্রসঙ্গে ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত কেনেথ জাস্টার জানিয়েছেন, আগামী দিনেও এভাবে ভারতকে সাহায্য় করবে আমেরিকা। তিনি জানিয়েছেন,  করোনা পরিস্থিতিতে আমেরিকার দ্য় সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্য়ান্ড প্রিভেনশন ও অন্য় এজেন্সি ভারতের সঙ্গে কাজ করে চলেছে।

মার্কিন দূতাবাসের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ”করোনা বিশ্বজুড়ে ভয়ানক চেহারা নিয়েছে। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংগঠনের সঙ্গে একসঙ্গে কাজ করে এর মোকাবিলা করতে হবে। আর তাহলেই এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করা সম্ভব হবে”।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, স্বাস্থ্য় ক্ষেত্রে ভারতকে গত ২০ বছর ধরে ১.৪ ইউএস ডলার ও সবমিলিয়ে প্রায় ৩ বিলিয়ন ইউএস ডলার আর্থিক সাহায্য় করছে আমেরিকা।

উল্লেখ্য়, ভারতে করোনা আক্রান্তের সংখ্য়া বেড়ে হয়েছে ৪০৬৭। ভাইরাসের থাবায় এ দেশে মৃতের সংখ্য়া ১০০ ছাড়িয়েছে। আমেরিকাতেও করোনায় হাহাকার পড়ে গিয়েছে। সেখানেও কার্যত ঘরবন্দি মানুষ। এই পরিস্থিতিতে গত সপ্তাহেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Usaid announces usd 2 9 million to india to fight coronavirus

Next Story
করোনায় এক বছরের জন্য রাষ্ট্রপতি-উপরাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-সাংসদদের বেতন হ্রাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com